chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফটিকছড়িতে অবৈধভাবে গড়ে উঠা দুটি ইটভাটা ভেঙ্গে দিল প্রশাসন, জরিমানা

ডেস্ক নিউজ : হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রামের অবৈধ ইটভাটা উচ্ছেদে তৎপর হয়ে উঠেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ইতিমধ্যে জেলার বিভিন্ন উপজেলায় অবৈধ ভাবে গড়ে উঠা ইট ভাটার তথ্য সংগ্রহ করে অভিযান চালানো হচ্ছে। ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হচ্ছে অবৈধ ইটভাটা।

তারই ধারাবাহিকতায় আজ সোমবার (২৮ ডিসেম্বর) চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার পাইন্দং টেকনিক্যাল কলেজ সংলগ্ন দুটি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালিত হয়।

অভিযানের নের্তৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজান হোসাইন। আজকের অভিযানে অবৈধভাবে গড়ে উঠা দুটি ইটভাটা ভেঙ্গে দেয়া হয়েছে জানিয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজান হোসাইন বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে গড়ে ওঠা জে বি ও এস এন বি নামক দুটি ইট ভাটা বন্ধ করে দেওয়ার পাশাপাশি ইটভাটাগুলোর বিভিন্ন স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে। তাছাড়া লাইসেন্স নবায়ন না থাকায় একই এলাকার এফ বি ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী জেলা প্রশাসন কার্যালয়ের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র প্রয়োজন। অতচ এসবের প্রয়োজনীয়তার তোয়াক্কা না করে যত্রতত্র অবৈধভাবে ইট ভাটা তৈরি করে পরিবেশের ক্ষতি সাধন করা হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের তথ্য অনুযায়ী ফটিকছড়িতে প্রায় ৪১টি অবৈধ ইটভাটা রয়েছে জানিয়ে তিনি পর্যায়ক্রমে সবগুলো ইটভাটায় অভিযান চালিয়ে সেগুলো ভেঙে গুড়িয়ে দেয়া হবে বলে জানায়।

অভিযান পরিচালনাকালে পরিবেশ অধিদপ্তরের ডিপুটি ডাইরেক্টর (ডিডি) জমির উদ্দীন, এডিশনাল ডিপুটি ডাইরেক্টর (এডিডি) আফজারুল ইসলাম, ফটিকছড়ি নির্বাহী কর্মকর্তা মো. সায়েদুল আরেফিন, র‍্যাব-৭, ফটিকছড়ি থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ভ্রাম্যমান আদালতকে সহযোগীতা করেছেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর