chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশে সাকিব

খেলা ডেস্ক: হার্শা ভোগলের দশক সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছিলেন সাকিব আল হাসান। এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দশক সেরা ওয়ানডে দলেও জায়গা পেলেন তিনি।

একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সাকিব এ দলে জায়গা পেয়েছেন।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে আইসিসি চলতি দশকের সেরা ওয়ানডে দল ঘোষণা করে। তিনজন ভারতীয়, দুইজন করে দক্ষিণ আফ্রিকান ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছেন দশক সেরা ওয়ানডে দলে।

এ ছাড়া বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ড থেকে আছেন একজন করে ক্রিকেটার। দলটির অধিনায়ক করা হয়েছে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি জেতা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

আইসিসির ভোটিং অ্যাকাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে দশক সেরা দল নির্বাচিত করা হয়েছে। ২০১০ সালের পহেলা জানুয়ারি থেকে ২০২০ সালের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে এ দল বেছে নিয়েছেন তারা।

২০০৬ সালে ওয়ানডে অভিষেক হয় সাকিবের। নিজেকে মেলে ধরেন ২০০৭ বিশ্বকাপেই। ২০০৯ সালে তার মাথায় উঠে ওয়ানডে অলরাউন্ডারের শ্রেষ্ঠত্বের মুকুট।

২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। এ সময়ে ব্যাটিংয়ে রান করেছেন ৪২৭৬। ব্যাটিং গড় ৩৮.৮৭, সেঞ্চুরি আছে ৫টি। এ ছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ২০৬ ম্যাচে করেছেন ৬৩২৩ রান। ব্যাটিং গড় ৩৭.৮৬। সেঞ্চুরি ৯টি।

ওয়ানডেতে ২৬০ উইকেট পাওয়া সাকিব এ দশকে উইকেট পেয়েছেন ১৭৭টি। বোলিং গড় ৩০.১৫।

আইসিসির দশকের সেরা ওয়ানডে দল:

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মাহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...