chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

১৯৭১ ও ২০২১ সালের অদ্ভুত মিল

ডেস্ক নিউজ: ১৯৭১ সাল বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে স্বরণীয় বছর। যেটির সাথে অন্য কোন সালের তুলনা চলে না। তবে একটি জায়গায় ১৯৭১ সালের সাথে অদ্ভুতভাবে মিলে গেছে ২০২১। কেননা স্বাধীনতার ৫০তম এ বছরটির প্রতিটি দিন মিলে গেছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের প্রতিটি দিন ও বারের সঙ্গে।

দুই বছরের ক্যালেন্ডারে দেখা গেছে, ১৯৭১ সালের ১ জানুয়ারি ছিল শুক্রবার আর ২০২১ সালের বছরের প্রথম দিনটিও শুক্রবার হবে। বছরের শেষ দিনও পড়েছে শুক্রবারের ঘরে, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরও ছিল শুক্রবার। শুধু প্রথম কিংবা শেষ দিন নয়, বছরের প্রতিটি দিনের তারিখ ও বারের মধ্যে হুবহু মিল দেখা গেছে।

অর্থাৎ ১৯৭১ সালের ২৬ মার্চ যে বার ছিল, ঘুরেফিরে এ বছর ২৬ মার্চেও সেই একই বার দেখবে বাংলাদেশিরা। তবে কি প্রতি ৫০ বছরে একবার করে হুবুহু মিলে যায় বার-তারিখ? তা নয়, কেননা ১৯৭১ ও ২০২১ সালের ভেতর এ ৫০ বছরেই ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯ ও ২০১০ সালসহ মোট ৪ বার দেখা গেছে একই তারিখ।

এর নেপথ্যে গাণিতিক যুক্তিও রয়েছে। পৃথক বছরের দিন বা বারের মধ্যে হুবহু মিল থাকলে তাকে বলা হয় আইডেন্টিক্যাল ক্যালেন্ডার ইয়ারস বা যমজ দিনপঞ্জির বছর।

শুধু নির্দিষ্ট কোনো বছর নয়, যে কোনো বছরের জন্য এমন অনেক যমজ বছর সম্ভব। স্রেফ গাণিতিক নিয়মেই এমনটা ঘটে।

অন্যভাবে বলা যায়, গ্রেগরীয় বা খ্রিষ্টীয় বর্ষপঞ্জির যে কোনো বছরের প্রথম দিন (১ জানুয়ারি) স্বাভাবিকভাবে সপ্তাহের নির্দিষ্ট সাতটি দিনের (রবি-শনি) একটি দিনে হবে। আর বছরটি হয় ৩৬৫ দিনের সাধারণ বছর হবে, অথবা ৩৬৬ দিনের লিপ ইয়ার বা অধিবর্ষ।

সাধারণ বছর সাতটি দিনের একেক দিনে শুরু হলে সাতটি সম্ভাব্য দিনপঞ্জি পাওয়া যাবে। আবার অধিবর্ষের ক্ষেত্রেও একইভাবে আরো সাতটি সম্ভাব্য দিনপঞ্জি পাওয়া যাবে। এভাবে দুই ধরনের বছরে মোট ১৪টি সম্ভাব্য দিনপঞ্জি আছে। যেকোনো বছরের দিনপঞ্জি এই ১৪টি দিনপঞ্জির যে কোনো একটির সঙ্গে হুবহু মিলে যাবে।

১৯৭১ ছাড়াও আরো ১১ বছরের ক্যালেন্ডারের সঙ্গে ২০২১ সালের মিল রয়েছে। এগুলো হলো- ১৯০৯, ১৯১৫, ১৯২৬, ১৯৩৭, ১৯৪৩, ১৯৫৪, ১৯৬৫, ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯ ও ২০১০ সাল। এমনকি ২০২৭ সালেও একই ক্যালেন্ডারের দেখা মিলবে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...