chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি হলেন মেজর জেনারেল সাইফুল আবেদীন

জাতীয় ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে দশ জন জেনারেলের কর্মস্থল বদলে নতুনভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। তাছাড়া তাদের মধ্যে চারজন মেজর জেনারেল ও একজন লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়েছেন।

সরকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা জানিয়েছেন গত বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সেনা সদর দপ্তর থেকে এসব পদোন্নতি ও বদলির আদেশ জারি করা হয়।

ওই আদেশে চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসির দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল সাইফুল আবেদীন। ওই পদে দায়িত্বে থাকা মেজর জেনারেল এস এম মতিউর রহমানকে করা হয়েছে অ্যার্টডকের নতুন জিওসি। সেই সঙ্গে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হয়েছেন।

চট্টগ্রামের নতুন জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীন এর আগে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে ছিলেন।

সাইফুল আবেদীন তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) মহা পরিচালকের দায়িত্ব পালনের পর গত ফেব্রুয়ারিতে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পেয়েছিলেন।

পদোন্নতি ও বদলির আদেশে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছে।

গত বছর অগাস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেয়া হয়েছিল।

তাছাড়া নবম পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক।

আর যশোরে সেনাবাহিনীর ৫৫তম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল হুমায়ুন কবিরকে লজিস্টিকস এরিয়ার এরিয়া কমান্ডার করা হয়েছে।

অ্যাডজুট্যান্ট জেনারেলের দায়িত্ব দিয়ে ঘাটাইলের ১৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে সেনাসদরে নিয়ে আসা হয়েছে।

সেনাসদরের আইটিডি পরিদপ্তরের দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেনকে পদোন্নতি দিয়ে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি করে ঘাটাইলে পাঠানো হয়েছে।

তাছাড়া যে চারজন ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হয়েছেন, তাদের মধ্যে মো. খালেদ আল-মামুনকে এমআই পরিদপ্তর থেকে সেনা সদরের সামরিক সচিব করা হয়েছে।

আগের সামরিক সচিব ওয়াকার-উজ-জামান গত মাসে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে পিএসও হওয়ার পর থেকে পদটি খালি ছিল।

অ্যার্টডকে দায়িত্ব পালন করে আসা ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পেয়েছেন।

তাছাড়া মেজর জেনারেল হয়ে রংপুরে ৬৬ পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিবেন ৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল এসএম কামরুল হাসান।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর