chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৪ সালের মধ্যে বিদ্যুৎ চালিত গাড়ি আনবে অ্যাপল

প্রযুক্তি ডেস্ক: আইফোন তৈরির জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবার বিদ্যুৎ চালিত গাড়ি বাজারজাত করতে যাচ্ছে। ২০২৪ সালের মধ্যে এ কার্যক্রম শুরু হতে পারে। খবর রয়টার্স।

যদিও অ্যাপলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠনিকভাবে কিছু প্রকাশ করা হয়নি।

অ্যাপলের কিছু কর্মকর্তাদের সূত্র থেকে জানা যায়, বিদ্যুৎ চালিত গাড়ির ব্যাটারির নকশায় অ্যাপল অনেক বড় পরিবর্তন নিয়ে আসবে।

লিথিয়াম আইয়ন ব্যাটারির পরিবর্তে তারা লিথিয়াম আয়ন ফসফেট ব্যবহার করবে। এতে ব্যাটারির দাম কমবে অন্যদিকে বাড়বে গাড়ির রেঞ্চ। প্রজেক্ট টাইটান প্রকল্পের আওতায় এই ইলেকট্রিক গাড়ি বাজারজাত করবে অ্যাপল।

অ্যাপলের টিম কুক ২০১৭ সালে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, বিদ্যুৎ চালিত গাড়ি নিয়ে তারা কাজ করছেন না। তবে গত বছর ড্রাইভ ডট এআই নামের একটি স্টার্টআপ কিনে নেয়ার পর আবার আলোচনা শুরু হয় যে অ্যাপল গাড়ি বানাচ্ছে।

২০১৮ সালে টেসলা থেকে অ্যাপলে যোগ দেন ডুগ ফিলড। ইলেকট্রিক অটোমেকার টেসলায় তিনি কাজ করতেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে। তার অধীনে অ্যাপলে ১৯০ জন কাজ করছেন। টেসলার মডেল–৩ গাড়িটি তার হাত ধরেই নির্মাণ করা হয়েছিলো।

অ্যাপলের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। প্রযুক্তি প্রতিষ্ঠানটি বলছে, ভবিষ্যতের যেকোনো পণ্যের ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর