chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হংকংয়েও নতুন করোনার হানা

আন্তর্জাতিক ডেস্ক: নতুন রূপ ধারণ করা করোনা ভাইরাসের ভয়ে আতঙ্কিত বিশ্ববাসী। এটি শনাক্ত হওয়ায় যুক্তরাজ্য বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউরোপের বিভিন্ন দেশ থেকে। এদিকে ভাইরাসটির নতুন ধরন (রূপান্তরিত রূপ) পাওয়া গেছে হংকংয়েও।

সম্প্রতি যুক্তরাজ্যফেরত দুই শিক্ষার্থীর শরীরে ভাইরাসটির পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে শহরটির স্বাস্থ্য বিভাগ।

বুধবার (২৩ ডিসেম্বর) হংকংয়ের স্বাস্থ্য বিভাগের অধীনস্থ সংস্থা স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের সংক্রামক রোগ শাখার প্রধান ডা. চুয়াং শুক-কুয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, ডিসেম্বরে যুক্তরাজ্য থেকে ফেরা দুই শিক্ষার্থীর শরীরে পাওয়া নমুনার সঙ্গে করোনার ব্রিটিশ ধরনটির মিল দেখা গেছে। তবে এ বিষয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা দরকার বলে জানিয়েছেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, যুক্তরাজ্য ছাড়াও করোনাভাইরাসের নতুন ধরনটি পাওয়া গেছে ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়াতে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকায় মিলেছে আরও একটি ধরন।

গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাসের ব্রিটিশ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক। আগের চেয়ে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ভাইরাসটি খুব বেশি প্রাণঘাতী বা ভ্যাকসিনের সঙ্গে ভিন্ন প্রতিক্রিয়া দেখাবে, এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর