chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শ্রমজীবী মানুষের নিরাপত্তা বিধানে কাজ করছে সরকার-সুজন

চট্টগ্রাম ডেস্ক : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, সরকার দেশের শ্রমজীবী জনগোষ্টীর পেশাগত স্বাস্থ্য ও কর্মক্ষেত্রের নিরাপত্তা বিধানসহ দেশের প্রচলিত শ্রম আইন এবং শ্রমিক অধিকার নিশ্চিতকরণে বদ্ধপরিকর। সে লক্ষ্যে সরকার কাজ করছে।

মলিক-কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠান পরিচালনাকারীদেরও যথাযথ দায়িত্ব নিয়ে শ্রমিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

খোরশেদ আলম সুজন এদেশের ট্রেড ইউনিয়ন আন্দোলনের অতীতের গৌরবোজ্জ্বল ভুমিকার কথা স্মরণ করে তরুণ প্রজন্মকে ট্রেড ইউনিয়ন কর্মকান্ডে এগিয়ে আনতে প্রবীনদের আহবান জানান।

তিনি আজ সোমবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স আয়োজিত ২-দিনব্যাপী ”পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা/উপকরণ প্রর্দশনী-২০২০”-এর সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনলাইনে মেলাটির উদ্ভোধন করেন বিলস-এর মহাসচিব শ্রমিক নেতা নজরুল ইসলাম খান, শুভেচ্ছা বক্তব্য রাখেন বিল্স-সহযোগি ডিজিবি-বিডব্লিউ-র এশিয়া কনসালটেন্ট ড. ইন্দিরা গার্টেনবার্গ।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স-এলআরএসসি-র চেয়ারম্যান এ এম নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী সভায় ও বিভিন্ন কর্ম-অধিবেশনে বক্তব্য রাখেন বিল্স এলআরএসসি-র পরিচালনা কমিটির সদস্য ও জেলা টিইউসি সভাপতি শ্রমিক নেতা তপন দত্ত, জাতীয় শ্রমিক লীগের শফি বাঙালী, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের মো. নুরুল আবছার, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের শেখ নুরুল্লাহ বাহার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও শ্রম-উস্যুতে গবেষক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী, বিল্স-এর সিনিয়র কর্মকর্তা পাহাড়ী ভট্টাচার্য, রিজওয়ানুর রহমান খান, এ্যসিসটেন্ট প্রোগ্রাম অফিসার ফজলুল করিম মিন্টু, মহিলা শ্রমিক দল সভানেত্রী শাহেনেওয়াজ চৌধুরী, শ্রমিকনেতা উজ্জ্বল বিশ্বাস, আব্দুর রহিম, তামান্না বিনতে আজাদ, এ্যাডভোকেট ইকবাল হোসেন, জুবিদুন্নাহার জুলি প্রমুখ।

মেলায় ২দিন ২টি বিষয়ভিত্তিক ধারণাপত্র উপস্থাাপিত হয় এবং ট্রেড ইউনিযন নেতৃবৃন্দ তার ওপর আলোচনায় অংশ নেন। মেলায় ১৮টি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও, ট্রেড ইউনিয়ন সংগঠন স্ব স্ব স্টলে শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার ওপর নানা উপকরণ এবং প্রকাশনা তুলে ধরে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর