chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বঙ্গবন্ধুকে জানলে জানা যাবে রাজনীতির সংজ্ঞা কি-আ জ ম নাছির

চট্টগ্রাম ডেস্ক : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলে নিজের উদ্দেশ্য সাধন করার নাম কিন্তু রাজনীতি নয়, রাজনীতি একটি ব্রত।

তিনি বলেন, রাজনীতিকে ব্যবহার করে যারা নিজের আখের গুছিয়েছেন ইতিহাস তাদেরকে আস্তাকুঁড়েই নিক্ষিপ্ত করেছে। আর রাজনীতিকে যারা মানব সেবার ব্রত করেছিলেন তারা আজ ইতিহাসে সমুজ্জ্বল।

এর প্রকৃষ্ট উদাহরণ বাঙ্গালির হাজার বছরের সাধনার ফল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুকে জানলে জানা যাবে রাজনীতির সংজ্ঞা কি? বঙ্গবন্ধুকে চর্চা করলে শেখা যাবে রাজনীতিবিদের মূল মটো কি?

আজ রবিবার (২০ ডিসেম্বর) বিকালে চট্টগ্রাম শিশু একাডেমী উন্মুক্ত মঞ্চে শহীদ মাহফুজ স্মৃতি সংসদ আয়োজিত শীত বস্ত্র বিতরন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। কার্যক্রমের আওতায় নগরীর ৫ হাজার শীতার্তের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যের শুরুতে তিনি বঙ্গবন্ধুর জীবনাদর্শের একটা গল্প বলে শুরু করেন। তিনি বলেন, কিশোর বয়সে এমনই এক শীতের সময়ে একদিন চাদর গায়ে দিয়ে বঙ্গবন্ধু হাঁটছিলেন।

এমন সময় শীতার্ত এক লোক ঐ পথ দিয়ে হেঁটে যাচ্ছেন। লোকটির গায়ে গরম কাপড় নেই দেখে বঙ্গবন্ধু তাকে জিজ্ঞেস করেন, আপনি এমন শীতে কিছু গায়ে দেননি কেন?

তখন দরিদ্র লোকটি বিমর্ষ মুখে বলেন, বাবা আমার কাছে যে গরম কাপড় কেনার সামর্থ্য নেই। এই কথা শুনে কেঁদে উঠে বঙ্গবন্ধুর দরদী মন। তিনি সাথে সাথে নিজের গায়ের চাদরটি অসহায় লোকটিকে পড়িয়ে দেন।

এই দৃষ্টান্ত থেকে শেখা যায় রাজনীতি র উদ্দেশ্য কি? মানুষের সেবায় নিজেকে নিবেদন করেছেন বলেই টুঙিপাড়ার খোকা একদিন হয়ে উঠেছিলেন বাঙ্গালি জাতির জনক।

তাই প্রতিটি রাজনৈতিক নেতাকর্মীকে মানুষের সেবায় নিবেদিত হতে হবে। মানুষের সেবায় নিজেকে নিবেদন করাই রাজনীতির মূল মন্ত্র |

শহীদ মাহফুজ স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াহিদুল আলমের সভাপতিত্ব ও নাছির উদ্দীন কুতুবীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সাবেক কাউন্সিলর গিয়াস উদ্দীন, শৈবাল দাশ সুমন, কেন্দ্রীয় ছাত্রলীগ সাবেক সহসম্পাদক আবদুল্লাহ আল মামুন, সাবেক সহসম্পাদক ইয়াসির আরাফাত, আলী আকবর খোকন, শফিকুল রহমান তাপস, ডা, বাবর চৌধুরী,আলাউদ্দীন আলো প্রমুখ।

অনুষ্ঠানে সাবেক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সাহেদ ইকবাল বাবু, জেসমিন পারভীন জেসী, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, মিনহাজ উদ্দীন, আবদুল কাদের, হাসান ফয়সাল, সাহেদ মিজান, হামিদ হাসান আলাবী, জাহাঙ্গীর হোসেন, ইকবাল হোসেন জুয়েল, আতিকুর রহমান, মানস দেব, শাখাওয়াত হোসেন সাকু, সরওয়ার উদ্দীন, রাশেদুল করিম রাশেদ, রাশেদ চৌধুরী, জালাল আহমেদ রানা, নেওয়াজ খান, আমিনুল ইসলাম শাওন, মুনির চৌধুরী, নাহিদ চৌধুরী মাহমুদ, রায়হানুল কবির শামীম, জসিম মঞ্জুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর