chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অচেনা কোহলি

খেলা ডেস্ক: সেঞ্চুরি আর বিরাট কোহলি একে অপরের সমার্থক। কোহলি মাঠে নামবেন আর সেঞ্চুরি পাবেন না তা কি হয়! তার জন্মই হয়েছে যেন সেঞ্চুরি করার জন্য। কিন্তু সেই কোহলিই যদি পুরো একটি বছর সেঞ্চুরি না পান সেটা বিশ্বাস করা অনেকটা কঠিন।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে যাচ্ছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। সে হিসেবে এ বছর আর ম্যাচ খেলা হচ্ছে না কিং কোহলির। আর সেঞ্চুরি না পেয়েই ২০২০ সালকে বিদায় জানাতে হবে তাকে।

এর আগে নিজের অভিষেক বছর অর্থাৎ ২০০৮ সালে কোনো শতক হাঁকাতে পারেননি কোহলি। যদিও সে বছর মাত্র ৫ ম্যাচ খেলার সুযোগ হয়েছিল তার।

২০২০ সালে সর্বমোট ২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বিরাট কোহলি, ব্যাট করেছেন ২৪ ইনিংসে। এর মধ্যে ৩৬.৬০ গড়ে ৮৪২ রান করেছেন তিনি, শতক হাঁকাতে পারেননি একটিও। যা তার পুরো ক্যারিয়ারজুড়ে পরিসংখ্যানের তুলনায় বড্ড বেমানান।

ক্যারিয়ারে টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে মোট ৪২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কোহলি। এরমধ্যে টেস্ট খেলেছেন ৮৭টি, ওয়ানডে ২৫১টি আর টি-২০ খেলেছেন ৮৪টি। টেস্টে তার সেঞ্চুরি সংখ্যা ২৭টি, ওয়ানডেতে ৪৩টি। তবে টি-২০তে এখনো পর্যন্ত কোনো শতক পাননি কিং কোহলি। (তথ্যসূত্র- ক্রিকবাজ)

৪২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৭০টি সেঞ্চুরি করেছেন কোহলি। অর্থাৎ প্রতি ৬ ম্যাচে একটি শতক হাঁকিয়েছেন ভারতীয় রানমেশিন। সে হিসেবে ২০২০ সালে ২২ ম্যাচে ব্যাটিং করার সুযোগ পেয়েও সেঞ্চুরি না পাওয়াটা কোহলির জন্য আক্ষেপ হয়েই থাকবে।

২০১৭ ও ২০১৮ সালে সবচেয়ে বেশি ১১টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। ২০১৯ সালেও তার ব্যাট থেকে এসেছে ৭টি সেঞ্চুরি। এ ছাড়া ৮টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন ২০১২ ও ২০১৪ সালে। সবচেয়ে কম ১টি সেঞ্চুরি করেছেন ২০০৯ সালে।

অভিষেকের বছর বাদ দিলে এ বছরটা সবচেয়ে বাজে কাটিয়েছেন কোহলি। যার ফলে করোনাময় বছরটিতে অচেনা এক কোহলিকে দেখল ক্রিকেট বিশ্ব।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর