chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীতে গরম পানিতে গোসল করলে বিপদ !

লাইফস্টাইল ডেস্ক : শীতের ঠান্ডা থেকে বাঁচতে গোসলের সময় অনেকেই গরম পানি ব্যবহার করে থাকেন। কিন্তু এমন অভ্যাস শরীরের জন্য ভাল-মন্দের ব্যাপারে প্রায় মানুষই অজ্ঞ।

শীতে গোসলে গরম পানি ব্যবহারে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে তা হয়তো জানেন না অনেকেই। তবে এবার থেকে গরম পানি দিয়ে গোসল করা একেবারে বন্ধ করে দিন।

কিন্তু কেন করবেন? চর্মবিশেষজ্ঞরা জানিয়েছেন, গরম পানি দিয়ে গোসল শরীরের জন্য কখনই ভালো কিছু বয়ে আনে না। নিয়মিত কেউ গরম পানিতে গোসল করতে মারাত্মক ক্ষতি হতে পারে।

তারা জানান, গরম পানি দিয়ে নিয়মিত গোসল ত্বকের ফলিকল গুলোকে নষ্ট করে দেয়। পানি কুসুম গরম না হয়ে একটু বেশি গরম হয়ে গেলে তা আরও বিপজ্জনক।

মাথায় অতিরিক্ত গরম পানির ব্যবহারে চুল ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া মস্তিস্কের ওপরে চাপ সৃষ্টি হয়। রক্তচাপও বাড়িয়ে দেয়।

তারা জানান, অতিরিক্ত গরম পানি ব্যবহার করলে মুখে ব্রণ হয়। অ্যাসিডিটির সমস্যা যাদেরও তাদেরকে গরম পানি পরিহার করতে পরামর্শ দেন চিকিৎসকরা। সেই কারণে আমাদের প্রত্যেকেরই উচিত, মাথায় ঠান্ডা পানি ব্যবহার করা।

হৃদরোগবিশেষজ্ঞদের পরামর্শ, যারা হার্টের সমস্যায় ভুগছেন তাদের গরম পানি দিয়ে গোসল করা ঝুঁকিপূর্ণ। কারণ গরম পানি কার্ডিওভাসকুলার সিস্টেমের ওপর প্রভাব ফেলে।

এছাড়া গরম পানি দিয়ে গোসল করলে মানসিক বিষণ্ণতায় ভোগা ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এসব কারণেই মাথায় ঠাণ্ডা পানির ব্যবহার করতে ও গরম পানি দিয়ে গোসলে অভ্যাস না করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শুষ্ক আবহাওয়ায় নিয়মিত গরম পানিতে গোসল করার ফলে ত্বক তার আদ্রতা দ্রুত হারিয়ে ফেলে। এ ছাড়াও, প্রতিদিন গরম পানিতে গোসল করার ফলে হজমেরও নানা সমস্যা হতে পারে। বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

তাই শীতের ভয়ে গরম পানি দিয়ে গোসল করবেন না বরং ভয়কে জয় করে ঠাণ্ডা পানিতে গোসলের অভ্যাস করুন। তাতে আপনি যেমন দিনভর সতেজ থাকবেন, তেমনই মিলবে নানা উপকার।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর