chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লেগ স্পিন অনেক কষ্টকর, তাই ব্যাটসম্যান হয়ে যান স্মিথ

খেলা ডেস্ক:  বর্তমানে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। তবে ব্যাটসম্যান হিসেবে তারকাখ্যাতি লাভ করলেও তার ক্যারিয়ারের শুরুটা হয় লেগ স্পিনার হিসেবে। কিন্তু লেগ স্পিনার থেকে কীভাবে বিশ্বসেরা ব্যাটসম্যান হলোন স্মিথ?

মাঠের লড়াইয়ে নামার আগে ‘স্পেশাল কিউ অ্যান্ড এ’তে বিরাট কোহলি-স্টিভেন স্মিথ নামেন মুখোমুখি লড়াইয়ে। দুজনে প্রশ্ন করেন একে অপরকে।

কোহলি স্মিথকে প্রশ্ন করেন, তুমি যখন ক্রিকেট খেলা শুরু করেছ সবাই মনে করেছে অস্ট্রেলিয়া নতুন শেন ওয়ার্ন পেয়েছে। আর এখন তুমি বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান। কীভাবে এটা সম্ভব?

স্মিথের উত্তর তিনি বল করতে ভালোবাসতেন। কিন্তু লেগ স্পিন করা অনেক কষ্টকর তাই বাদ দিয়ে ব্যাটিংয়ে মনোযোগ দিয়েছেন তিনি। ‘আমি বল করতে ভালবাসি। তবে লেগস্পিন বল করা খুব পরিশ্রমের।

একই সময় বল, ব্যাট, ফিল্ডিং তিনটে দিকেই নজর দেওয়া বেশ কঠিন হয়ে যাচ্ছিল। ধীরে ধীরে ব্যাটিংয়েই মন দিলাম‘-বলছিলেন স্মিথ।

এরপর কোহলির আবার বলেন আমি শুনেছি তুমি দিনে ৩-৪ ঘণ্টা ব্যাট করো। এটা শুনে স্মিথ বলেন ‘হ্যাঁ কখনো-কখনো।‘

বল টেম্পারিংয়ের জন্য একবছর নিষিদ্ধ ছিলেন স্মিথ। ফিরে খেলতে নামেন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। সেখানে দর্শকরা যখনো তাকে দুয়ো ধ্বনি দিচ্ছেন তখন কোহলি গিয়ে তাদের থামিয়েছিলেন।

এটার জন্য ধন্যবাদ জানান স্মিথ। এরপর কোহলি বলেন, ‘একটা দুর্ঘটনা ঘটে গিয়েছিল। তোমরা বুঝতে পেরেছিলে ভুল হয়েছিল। অনেকটা সময় পর তোমরা ফিরে এসেছিলে ক্রিকেট মাঠে। একটা খারাপ সময়ের মধ্যে দিয়ে তোমরা গিয়েছিলে। আমার মনে হয়েছিল কোনও ব্যক্তিকে এই ভাবে আক্রমণ করা উচিত নয়।‘

আগামীকাল (১৭ ডিসেম্বর) থেকে শুরু হবে অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর