chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘সিজিপিওয়াইকে ইয়ার্ডে পরিণত করে বাফা-রেলওয়ে লাভবান হতে পারে’

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে সিজিপিওয়াইকে একটি ইয়ার্ডে পরিণত করে বাফা এবং রেলওয়ে উভয়েই লাভবান হতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফ্রইট ফরওয়াডার্স এসোসিয়েশনের (বাফা) পরিচালক (বন্দর ও কাস্টমস) খায়রুল আলম সুজন।

রাজধানীর কমলাপুর কনটেইনার ডিপোতে পণ্য পরিবহনের সাথে সংযুক্ত ব্যবহারকারীদের নিয়ে রেলওয়েতে মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ রেলওয়ে সিআরবি কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থপক (পূর্ব) মো.জাহাঙ্গীর হোসেন।

সভায় পণ্য পরিবহনে রেলওয়েকে আরো ব্যবহার করে ব্যবসায়ী এবং রেল কীভাবে লাভবান হওয়া যায় তা নিয়ে আলোচনায় প্রাধান্য দেওয়া হয়।

খায়রুল আলম সুজন বলেন, কমলাপুরে স্থান স্বল্পতাসহ দিনের বেলায় আমদানি রপ্তানি পণ্য পরিবহনের সুবিধা না থাকায় ডিপোটি ব্যবহারে আগ্রহ কম। এ ছাড়া রেলের ওয়াগন এবং ইঞ্জিন স্বল্পতার বিষয়টিও আলোচনায় তুলে ধরা হয়। বিশেষ করে বিপজ্জনক পণ্য পরিবহনের জন্য মাত্র ১৮টি ওয়াগন রয়েছে, যা পর্যাপ্ত নয়।

সভায় ধীরাশ্রমকে ব্যবহার উপোযোগী করার উপর জোর দেওয়া হয়। চট্টগ্রামের সিজিপিওয়াই এবং ধীরাশ্রমকে যত দ্রুত কার্যকর করা যাবে রেলওয়ে ততই আর্থিক ভাবে লাভবান হবে বলে সুজন তার বক্তব্যে তুলে ধরেন।

সভায় মো.জাহাঙ্গীর হোসেন বলেন, দ্রুতই বেশ কয়েকটি নতুন ইঞ্জিনসহ ওয়াগন সংযুক্ত হবে। ধীরাশ্রম নিয়ে সরকারের পরিকল্পনা মাফিক যত দ্রুত সম্ভব কাজ শুরু করা হবে।

সভায় উপস্থিত ছিলেন প্রধান প্রকৌশলী (পূর্ব) মো.সুবক্তাজীন, চিফ অপারেটিং সুপারেন্টেন্ডেন্ট (পূর্ব) এ এম সালা উদ্দিন, চট্টগ্রাম বন্দরের এ টি এম- রাজীব চৌধুরী, বাফা’র সহ-সভাপতি অমিয় সংকর বর্মন, শিপিং এজেন্ট এসোসিয়েশনির পরিচালক আজমির ,সি এন্ড এফের বন্দর সম্পাদক লিয়াকত আলি হাওলাদার ছাড়াও ঢাকা চট্টগ্রামের রেলওয়ের উর্ধতন কর্মকর্তা সহ বন্দর , কাস্টমস,শিপিং এজেন্ট ,সি এন্ড এজেন্টের প্রতিনিধিগণ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর