chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জরিমানার সঙ্গে ডিমেরিট পয়েন্টও পেলেন মুশফিক

খেলা ডেস্ক: শেষপর্যন্ত শাস্তি পেতেই হলো মুশফিকুর রহিমকে। সতীর্থের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় জরিমানা গুনতে হচ্ছে বেক্সিমকো ঢাকার অধিনায়ককে।

লেভেল ১ এর ২.৬ অনুচ্ছেদের নিয়মভঙ্গ করায় মুশফিকের ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে ১টি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

আইসিসির ৭.৫ অনুচ্ছেদের নিয়ম অনুযায়ী, টুর্নামেন্টে ৪টি ডিমেরিট পয়েন্ট পেলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন মুশফিক।

সচরাচর এ ধরণের শাস্তিতে সর্বোচ্চ ৫০ শতাংশ ম্যাচ ফি কর্তন এবং এক বা দুই ডিমেরিট পয়েন্ট যোগ হয়। সেই হিসেবে খুব অল্পতেই পার পেয়ে গেলেন মুশফিক।

অপরাধ মেনে নেওয়ার তার আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন দুই অনফিল্ড আম্পায়ার গাজী সোহেল ও মাহফুজুর রহমান।

তাদের অভিযোগের প্রেক্ষিতে ম্যাচ রেফারি রাকিবুল হাসান মুশফিককে শাস্তি দেন। এর আগে সকালে ফেসবুকে বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছিলেন মুশফিক।

এর আগে সোমবার (১৪ ডিসেম্বর) বরিশালের ইনিংসের ১৩ ও ১৭তম এই অপ্রীতিকর ঘটনার জন্ম। প্রথমবার আফিফ হোসেনের কাছে ছক্কা হজম করার পরের বলে নিজেই বল আটকাতে যান নাসুম আহমেদ। একই সময়ে মিড উইকেটে দৌড় দেন মুশফিকও।

বল হাতে নেওয়ার সময় দুইজনই একসঙ্গে জড়ো হন, তাতে বোলিং প্রান্তে আউটের সুযোগ হয়নি। বোলিং প্রান্ত ছেড়ে আসায় ক্ষিপ্ত হয়ে মুশফিক নাসুমের দিকে বল হাতে তেড়ে যান। পরবর্তীতে বিরক্তিমুখে বল তুলে দেন নাসুমের হাতে।

এরপর ৫৫ রান করা আফিফ স্কুপ করতে গিয়ে ক্যাচ দেন শর্ট ফাইন লেগে। মুশফিক কিপিং থেকে সরে খুব সহজেই ক্যাচ তালুবন্দি করেন। সেখানে ফিল্ডিং করা নাসুমও ক্যাচ নিতে চেষ্টা চালান। তাতে ক্যাচ নেওয়ার পর দুজনের মধ্যে সংঘর্ষ হয়। তাতে ক্ষিপ্ত হয়ে মুশফিক আবার তার দিকে ক্ষেপাটে আচরণ করেন। এবার প্রায় ঘুষি মারতে তেড়েই গিয়েছিলেন উইকেটকিপার।

অবশ্য দুইবারই উদ্যত হওয়ার পর নাসুমের সঙ্গে স্বাভাবিকভাবে কথা বলতে দেখা গেছে মুশফিককে। হারলেই বিদায়, এই সমীকরণের ম্যাচে ঢাকা জিতেছে ৯ রানে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর