chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘মা’ কে রক্ষায় আদিবাসী শিক্ষার্থীদের উদ্যোগ

‘আসুন মা’কে সুরক্ষিত রাখি’ এই প্রত্যয়ে বান্দরবানের স্বর্ণ মন্দির আর মেঘলয়ে  পড়ে থাকা  ময়লা-আবর্জনা পরিষ্কার করলো ‘জুম্ম শিক্ষার্থী পরিবার চট্টগ্রাম মহানগর’ নামে একটি সংগঠন।গত ৫ ও ৬মার্চ বান্দরবানের ট্যুরে গিয়ে যায় ৪০ সদস্যসের একটি দল।সেখানে গিয়ে তারা দেখতে পান আগত ভ্রমণকারীর যেখানে-সেখানে ময়লা পরিবেশ নষ্ট করে ফেলেছে।ফলে তার নিজ উদ্যোগ ময়লা-আবর্জনাগুলো পরিষ্কার করার উদ্যোগ নেয়।

তারা জানান, আমরা বিভিন্ন জায়গায় প্রকৃতিক সৌন্দর্য  উপভোগ করার জন্য নানা জায়গায় ভ্রমণে যাই।সেখানে গিয়ে আমরা খাবার খেয়ে উচিষ্ট ময়লা গুলো নির্দিষ্ট স্থানে না ফেলে যত্রতত্র ছুঁড়ে ফেলি।

কিন্তু আমাদের সবার চিন্তা করা উচিৎ পরিবেশ পরিষ্কার না রাখলে এর ক্ষতিকর প্রভাব আমাদের জীবনে পড়বে।তাই আমাদের সবার উচিৎ যেখানে যাই না কেন সেখানের পরিবেশ অপরিষ্কার না করি।কারণ, এই প্রকৃতিই আমাদের ‘মা’। তাই মা কে রক্ষা করা সবার দায়িত্ব। 

তারা জানান, আমরা বান্দরবান থেকে আমাদের যাত্রা শুরু করেছি। পরবর্তীতে আমরা ধারাবাহিকভাবে চট্টগ্রাম শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলো পরিষ্কার করবো।

 

উল্লেখ্য, “চট্টগ্রাম মহানগরী আদিবাসী শিক্ষার্থীবৃন্দ সংগঠন’টি এটি ২০১৭ সালে প্রিমিয়াম ইউভার্সিটির সাবেক ছাত্র আশীষ তঞ্চংগ্যা প্রতিষ্ঠা করেন। এটি মূলত একটি আদিবাসী সেচ্ছাসেবী সংগঠন ।

এ সংগঠন এর মূল উদ্দেশ্য চট্টগ্রাম মহানগরে অবস্থানরত সকল আদিবাসী ছাত্র-ছাত্রীর মধ্যে ভাতৃত্ব ও ঐক্য  গড়ে তোলা। প্রতিষ্ঠার সময় থেকে এটি  শিক্ষা উন্নয়ন,  সমাজ উন্নয়ন মূলক কাজে অবদান রেখে আসছে। প্রতি বছর এস,এসসি, এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে পরীক্ষার সামগ্রিক বিতরন,সংবর্ধনা প্রদান,অসহায় দুস্থ  মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান, শিক্ষা সফর,বৃক্ষ রোপন, সেচ্ছায় রক্ত প্রদান, হিল ক্লিন কর্মসূচি, শীত বস্র বিতরনসহ প্রভৃতি কাজ করে আসছে।

এই বিভাগের আরও খবর