chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাজধানীকে গ্রিন অ্যান্ড ক্লিন সিটি হিসেবে দেখতে চাই : সেতুমন্ত্রী

ডেস্ক নিউজ : দেশের উন্নয়ন ও অর্জনের সঙ্গে রাজধানী ঢাকা শহরের চেহারার কোনও মিল নেই বলে স্বীকার করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘রাজধানীকে গ্রিন অ্যান্ড ক্লিন সিটি হিসেবে দেখতে চাই। এর জন্য যা যা করার সবই করবে সরকার।’

রবিবার (১৩ ডিসেম্বর) ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসি) বোর্ড সভায় নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, রাজধানী ঢাকাকে সুন্দর ও আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ১৫ জানুয়ারির মধ্যে সামগ্রিক বিষয়ে প্রতিবেদন তৈরি করতে দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। নিজস্ব অর্থায়নে যদি পদ্মাসেতু নির্মাণ করতে পারি, তাহলে ঢাকাকেও সুন্দর শহর হিসেবে গড়ে তোলা সম্ভব।

দেশের উন্নয়ন ও অর্জনের সঙ্গে ঢাকা শহরের চেহারার কোনো মিল নেই উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ঢাকাকে গ্রিন অ্যান্ড ক্লিন সিটি হিসেবে দেখতে চাই, এজন্য যা যা করার প্রয়োজন সবই করবে সরকার।

ওবায়দুল কাদের আরো বলেন, ঢাকার দুই মেয়রকেও এ বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানাই। এতে ঢাকা আধুনিক গ্রিন অ্যান্ড ক্লিন সিটিতে পরিণত হবে।

নিউমার্কেট মোড়, পল্লবীসহ শহরের বিভিন্ন এলাকায় ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশা বন্ধে ডিএমপির সহযোগিতা নিয়ে দুই মেয়রকে কার্যক্রম পরিচালনার নির্দেশনা দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ফুটপাত উদ্ধারের কার্যক্রমও জোরদার করতে হবে। ফুটপাত দখলমুক্ত করা না গেলে মানুষের চলাচলে সমস্যা তৈরি হবে। তাই ফুটপাত দখলমুক্তের কাজ জোরদার করতে হবে।

রুট পারমিটের বিষয়ে বিদ্যমান আইন-বিধি পর্যালোচনা করে নতুন প্রস্তাব তৈরির জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, বিআরটিএ’র যেসব কাজ নির্মাণাধীন রয়েছে তা দ্রুত শেষ করে জন ভোগান্তি কমাতে হবে। নির্মাণাধীন কাজের জন্য কোনো মানুষের ভোগান্তি হয় এটা আমরা চাই না।

তিনি আরো বলেন, মোটরসাইকেলে হেলমেট যারা পরবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কোনোভাবেই রাজনৈতিক বিবেচনা এক্ষেত্রে আনা যাবে না। সে যেই হোক, আইন না মানলে কাউকে ছাড় দেয়া হবে না।

সভায় গাড়িতে অবৈধভাবে হুটার ব্যবহারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

এ সময় সভায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী ও গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম, এমপি নজরুল ইসলাম বাবু, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেতু সচিব বেলায়েত হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর