chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্যারিস চুক্তিতে যুক্ত হওয়ার সময় জানালেন কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক : নব-নির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ৩৯ দিনের মধ্যে প্যারিস জলবায়ু চুক্তিতে বাইডেন-হ্যারিস প্রশাসন আবারও যুক্ত হবে। তিনি আরো বলেন, আবারও জলবায়ু সঙ্কট মোকাবিলায় বিশ্বব্যাপী শীর্ষস্থান দখল করবে যুক্তরাষ্ট্র।

যদিও এই ৩৯ দিন এখন থেকে নাকি তারা ক্ষমতা গ্রহণের পর থেকে, সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেননি কমলা হ্যারিস।
এদিকে নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ক্ষমতা গ্রহণের পর প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে তিনি আবারও ফিরিয়ে নিয়ে যাবেন।

গতকাল প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকী উদযাপন উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা এক ভার্চুয়াল সমাবেশে মিলিত হয়েছেন।

ওই সমাবেশের আয়োজন করেছে ফ্রান্স, ব্রিটেন, ইতালি, চিলি এবং জাতিসংঘ। সেখানে প্রায় ৭০ টির ও বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা বিশ্বের উষ্ণায়ন রোধে গ্রীনহাউজ গ্যাস নির্গমন কমানোর ব্যাপারে তাদের প্রতিশ্রুত প্রচেষ্টার কথা তুলে ধরার কথা।

গতকালের সম্মেলনে যুক্তরাষ্ট্র ফেডারেল পর্যায়ে যোগ দেয়নি। কারণ ডোনাল্ড ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি পরিত্যাগ করেছে।

তবে যুক্তরাষ্ট্রের অঙ্গ রাজ্যের বহু গভর্নর এবং ব্যবসায়িক নেতৃবৃন্দ এতে যোগ দেওয়ার কথা। জো বাইডেন এই চুক্তিতে আবার যোগ দেওয়ার সংকল্প প্রকাশ করেছেন এবং ২০৫০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের কার্বন নিষ্ক্রমণ নেট জিরোতে নামিয়ে আনার কথাও বলেছেন। সূত্র: ফ্রান্স টোয়েন্টিফোর

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর