chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে জানুয়ারির মধ্যেই করোনার টিকা

ডেস্ক নিউজ : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন জানুয়ারির মধ্যেই দেশে করোনার টিকা প্রয়োগ শুরু হবে। জানুয়ারি থেকে প্রতি মাসে ৫০ লাখ করে অক্সফোর্ডের টিকা আসবে। মোট তিন কোটি টিকা আসবে।

রবিবার (১৩ ডিসেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর ভ্যাকসিন ক্রয় নিয়ে বেক্সিমকো ও সিরাম ইনস্টিটিউটের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি সই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আশা করছি ১৫ জানুয়ারি পর আমরা এই ভ্যাকসিন পাব। এর আগে অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন লাগবে। আমাদের ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদনের বিষয়টিও আছে। আমরা আশা করছি, শিগগিরই আমরা এটি পাব।

এ সময় শীতে করোনার সংক্রমণ ও মৃত্যুহার বাড়ছে জানিয়ে, সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান মন্ত্রী।

চলতি বছরের ১৪ই অক্টোবর সিরাম ইন্সটিটিউটটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশের কাছে ৩ কোটি ডোজ বিক্রির প্রস্তাব ছিল। এই প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন।

গত ৫ই নভেম্বর টিকা আমদানি নিয়ে সরকার, সিরাম ইন্সটিটিউট এবং বেক্সিমকোর মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়। গত ১৬ই নভেম্বর ভ্যাকসিন আনতে স্বাস্থ্য সেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে সার্স কোভিড ভিটু এ জেড ১২২২।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর