chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আরও দু’দিন ঘন কুয়াশা থাকবে চট্টগ্রামে

নৌযান ও বিমান চলাচল ব্যাহত

নিজস্ব প্রতিবেদক : কুয়াশায় স্থবির হয়ে পড়েছে বন্দরনগরী চট্টগ্রাম। সেই সঙ্গে তাপমাত্রা কমে আসায় বেড়েছে শীত। অকালের ঘন কুয়াশায় নৌযান চলাচল ও বিমান ওঠানামা ব্যাহত হচ্ছে। রাতে ও দিনের দৃষ্টিসীমা একেবারে নিচে নেমে আসায় মহাসড়কগুলোতে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। ফলে দুর্ঘটনার আশঙ্কা বেড়েছে অনেক।

কাগজে কলমে এখনও চলছে বাংলা অগ্রহায়ণ মাস। শীত আসতে প্রায় তিন দিন বাকি। কিন্তু অগ্রহায়ণের এই শেষ সময়ে দেশের বিস্তীর্ণ অঞ্চল ঢেকে আছে কুয়াশায়।

আবহাওয়াবিদরা জানিয়েছে শুধু কুয়াশা নয় এর সঙ্গে বাতাসে ভোসে থাকা ধুলা মিশে আসলে এক ধরনের ধোঁয়াশার সৃষ্টি হয়েছে প্রকৃতিতে। এই অবস্থা টানা আরও দুই-তিনদিন চলতে পারে। এদিকে ঘন কুয়াশার কারণে চট্টগ্রামসহ সারাদেশে সূর্যের আলো দেখা মিলছেই না। রাস্তাঘাটে মানুষের উপস্থিতি অনেক কমেছে। হঠাৎ শীতের আমেজ বাড়ায় সবাই জড়িয়েছে গরম কাপড়। অনেক জায়গায় ঘনকুয়াশার দাপট থাকছে ভোর থেকে দুপুর অবধি। উত্তুরে হাওয়ায় শীতও জেঁকে বসছে ধীরে ধীরে।

এদিকে ঘনকুয়াশার কারণে দৃষ্টিসীমা আরও নিচে নেমে যাওয়ায় সড়কে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহনগুলো। এতে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে। ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ বলেন, বাতাসের গতি না থাকা, শুষ্ক আবহাওয়া এবং পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। এই কুয়াশা আরও দুই-তিন দিন থাকবে। বাতাসের গতি বাড়লে কুয়াশা কমে যাবে। এরপর চট্টগ্রামে পুরোদমে পড়বে শীত।

তিনি আরও বলেন, এখনো চট্টগ্রামে শীত জেঁকে না বসলেও দুই-তিন দিন পর জেঁকে বসবে। তখন তাপমাত্রা ধীরে ধীরে আরও কমতে থাকবে।
এদিকে ঘন কুয়াশার কারণে দুবাই থেকে আসা বিমানের একটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারেনি। অবশেষে সেটি সিলেটে অবতরণ করেছে।
শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান চট্টলার খবরকে বলেন, শনিবার (১২ ডিসেম্বর) সকাল আটটার দিকে বিমানের দুবাই থেকে আসা ফ্লাইটটি ঘুন কুয়াশার কারণে চট্টগ্রামে অবতরণ করতে পারেনি। ঢাকায় বিমানবন্দরেও ঘন কুয়াশার কারণে নামতে না পেরে সিলেটে অবতরণ করে। সেই ফ্লাইটে দুই শতাধিক যাত্রী ছিল। কুয়াশা কেটে যাওয়ার পর ফ্লাইটটি সোয়া ১১ টার সময় চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে।

আসছে শৈত্য প্রবাহ :
আগামী ১৭-১৮ ডিসেম্বর উত্তরবঙ্গ হয়ে সারাদেশে হালকা থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাবে। এতে শীতের তীব্রতা আরো বাড়বে। এছাড়া, ডিসেম্বরের শেষে আরো একটি শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসের কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রামে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় (১৬.৫ ডিগ্রি সেলসিয়াস)। এছাড়া
দেশের উত্তরাঞ্চলের কোন কোন জেলায় সর্বনিম্ন তাপমাত্রাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসে নেমে গেছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর