chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৫ উপায়ে দূর করুন চুলের আগা ফাটা

ডেস্ক নিউজ: লম্বা চুল রাখতে চাচ্ছেন, কিন্তু কোন ভাবেই চুলের আগা ফাটা থামাতে পারছেন না? এর চেয়ে বিরক্তিকর কিছু কি আর আছে? বাজে ব্যাপার হচ্ছে, চুল যত লম্বা হবে, আগা ফেটে চুলের নিচের দিক লাল, পাতলা হয়ে যাওয়ার প্রবণতা ততই বাড়বে। এর কারণ জানেন কি? এর কারণ চুলের আগা স্ক্যাল্প থেকে অনেক দূরে থাকায় স্ক্যাল্পের সেবাম চুলের আগায় পৌছাতে পারে না। আর তাই চুল রুক্ষ আর ড্যামেজড হয়ে ফেটে যায়।  যাদের চুলের আগা ফাটা রোধ করার জন্য কী করবেন আর কী কী একেবারেই করবেন না, সেই বিষয়ে কিছু টিপস দেওয়া হবে..

ডিম ও মধুর মালিশ

ডিমের সাদা অংশ চুলের জন্য উপকারী। তাই চুলে ডিম ও মধু ব্যবহার করলে উপকার পাবেন।

উপকরণ

ডিমের সাদা অংশ ১ টি, মধু ১ টেবিল চামচ, অলিভ অয়েল ২/৩ চামচ।

পদ্ধতি

ডিমের সাদা অংশ, অলিভ অয়েল আর মধু নিয়ে মেশান। চুলের বিভিন্ন অংশে মালিশ করে রেখে দিন। ২০/২৫ মিনিট পর ধুয়ে ফেলুন। যারা ডিমের গন্ধ সহ্য করতে পারেন না তাঁরা এর সাথে কোনো সুগন্ধি মিশিয়ে নিতে পারেন ।

বিভিন্ন তেলের মালিশ

চুলের সবচেয়ে জন্য সবচেয়ে কার্যকরী উপায় চুলে বিভিন্ন তেলের মালিশ।নারকেল তেল, অলিভ অয়েল, কালো জিরার তেল, বাদামের তেল ইত্যাদি চুলের জন্য বিভিন্ন পুষ্টি উপাদান সরবরাহ করে।

পদ্ধতি

তেল হাতের তালুতে ঘষে চুলে ভালো করে মালিশ করুন। এভাবে সারা রাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এক্ষেত্রে সবগুলো তেল একসাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন ।

জবা ফুলের রস

জবা ফুলের রস চুলের জন্য পুষ্টি উপাদান বহন করে। শুধু ফুলের রস অথবা তেলের সাথে তা মিশিয়ে ব্যবহার করা যায়।

উপকরণ

জবা ফুল ২-৩ টি, নারকেল তেল পরিমাণ মতো।

পদ্ধতি

নারকেল তেল পাত্রে নিয়ে ২-৩টি জবা ফুল নিয়ে গরম করুন। পাতলা কাপড় দিয়ে ছেঁকে ঠান্ডা করে বোতলে সংগ্রহ করুন। জবা ফুলের রস চুলের আগা ফাটাসহ অন্যান্য সমস্যা দূর করে। যেমন খুশকি, চুল পড়া ইত্যাদি।

 

পেঁপে বাটা ব্যবহার

পেঁপে খাদ্য হিসেবে যেমন উপকারী, তেমনি চুলের জন্যও বেশ কার্যকর। এটি চুলের আগা ফাটা রোধ করে, সাথে সাথে চুলকে করে নরম করে।

উপকরণ

পেঁপে ১০০ গ্রাম, টক দই ২ টেবিল চামচ।

পদ্ধতি

মনের মত চুল পেতে যা করতে হবে, পেঁপের সাথে টক দই নিয়ে ভালো ভাবে মেশান। এরপর চুলের বিভিন্ন অংশে ভালো ভাবে ম্যাস্যাজ করুন। ২৫/৩০ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

কলা থেরাপি

কলাতে থাকা পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন ইত্যাদি পুষ্টি উপাদান চুলের জন্য উপকারী, যা চুলের আর্দ্রতা ধরে রাখে এবং আগা ফাটা রোধ করে।

উপকরণ

পাকা কলা ১ টা, টক দই ২ টেবিল চামচ, সামান্য গোলাপজল।

পদ্ধতি

পাকা কলা, টক দই, গোলাপজল (যদি ঘরে থাকে) একটি বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তা চুলের সম্পূর্ণ অংশে লাগিয়ে অপেক্ষা করুন। ১ ঘন্টা পর ধুয়ে ফেলুন।

দেরী না করে এবার চটপট এগুলো মাথায় লাগাতে শুরু করুন। তারপর দেখবেন আপনার চুলের ডগা তো ফাটছেই না, উল্টে চুল আরও সিল্কি আর শাইনি হতে শুরু করেছে!

নচ/চখ

এই বিভাগের আরও খবর