chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রপ্তানি বাড়াতে সরকার সহায়তা দিচ্ছে : বাণিজ্যমন্ত্রী

ডেস্ক নিউজ : বর্তমান সরকারকে ব‌্যবসাবান্ধব বলে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার রপ্তানি বাড়াতে সহায়তা দিচ্ছে। এসময় রপ্তানিকারকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

বুধবার (৯ ডিসেম্বর) ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ের ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে)’ প্রকল্পের আওতায় ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ফর ইনফ্রাস্ট্রাকচার কন্সট্রেইন্টস (পিআইএফআইসি)’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক রপ্তানি বাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের পাশাপাশি অগ্রাধিকার প্রাপ্ত সম্ভাবনাময় চারটি শিল্প খাত রয়েছে। এগুলো হচ্ছে, চামড়া ও চামড়াজাতপণ্য, জুতা, হালকা প্রকৌশল ও প্লাস্টিক পণ্য খাত।’

তিনি আরো বলেন, ‘এগুলো বহুমুখী করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে) প্রকল্পের মাধ্যমে সহায়তা দিয়ে যাচ্ছে। এই প্রকল্পের আওতায় পিআইএফআইসি কর্মসূচি চালু হরা হয়েছে। এতে রপ্তানিকারকরা অনেক উপকৃত হবেন।’

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় পণ্য ও বাজার বহুমুখীকরণের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। আর এ লক্ষ্য বাস্তবায়নে ‘ইসিফোরজে’প্রকল্প কাজ করে যাচ্ছে। অগ্রাধিকার প্রাপ্ত চারটি শিল্প খাতকে রপ্তানিতে সক্ষম করে তোলার জন্য এ কর্মসূচির আওতায় ৪০০ কোটি মার্কিন ডলার ব্যয় করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় প্রকল্পটি গ্রহণ করেছে।’ এই প্রকল্পে বিশ্বব্যাংক আর্থিক সহায়তা দিচ্ছে বলেও তিনি জানান।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর