chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নগরীতে শিশুদের নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগ বাড়ছে

পরিচ্ছন্নতা ও গরম কাপড় পরানোর পরামর্শ

ডেস্ক নিউজ: শীত আসার সাথে সাথে নগরের হাসপাতালগুলোতে বেড়েছে ঠান্ডাজনিত রোগীদের চাপ।শনিবার (৫ ডিসেম্বর) আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ঘুরে এমন চিত্র দেখা গেছে। হাসপাতালে আসা রোগীদের অধিকাংশই শিশু। যাদের বয়স শূন্য থেকে ৫-৬ বছর। চাপ বেড়েছে বয়স্ক রোগীদেরও।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শুধুমাত্র ঠান্ডাজনিত সমস্যা নিয়ে হাসপাতালে প্রতিদিন এক থেকে দেড়শ শিশু ভর্তি হচ্ছে। এছাড়া বর্হিবিভাগে গড়ে ১ হাজার ২’শর মত শিশু চিকিৎসা নিয়ে বাসায় ফিরে যাচ্ছে। হাসপাতালে রোগী বাড়ায় চিকিৎসা দিতেও হিমশিম খাচ্ছে চিকিৎসক, নার্সরা। আবহাওয়া অফিসের তথ্য মতে আগামী রবিবার থেকে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী শৈত্যপ্রবাহ শুরু হওয়ার আশঙ্কা রয়েছে ।ফলে স্বাভাবিকভাবে ঝুঁকিতে রয়েছে শিশুরা।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক ডা. নজরুল হক চট্টলার খবরকে জানান, শীতের প্রকোপে হাসপাতালে শিমূল রোগীর সংখ্যা বাড়ছে। পরীক্ষা-নিরীক্ষা করে অধিকাংশ শিশুর নিউমোনিয়া, ব্রক্ষ্ম নিউমোনিয়া, একিউট রেসপাইরেটরি এনফেকশন (এআরই) সহ নানা জটিলতা দেখা দিচ্ছে। শিশুদের এসব সমস্যার প্রতিকারের কথা জানিয়ে তিনি আরো বলেন, শীত বাড়ার সাথে শিশুদের অভিভাবকদের সচেতন হতে হবে। শিশুদের গরম কাপড় পরিধান করাতে হবে। তাছাড়া পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এতই কিছুটা প্রতিকার মিলতে পারে।

এমএইচকে/নচ

এই বিভাগের আরও খবর