সীতাকুণ্ড পৌর নির্বাচন : মেয়র ৩, কাউন্সিলর ও সংরক্ষিত আসনে ৮৪ জনের মনোনয়ন দাখিল

নিজস্ব প্রতিনিধি : আর মাত্র ২৬ দিন পর সীতাকুণ্ড পৌরসভা নির্বাচন। ঘোষিত তফসিল অনুযাযী গতকাল ১ ডিসেম্বর ছিল মনোনয়ন দাখিলের শেষ দিন।

মঙ্গলবার সকাল থেকে প্রার্থীরা নিজ নিজ কর্মী-সমর্থকদের নিয়ে উৎসবমুখর পরিবেশে নির্বাচন কমিশনার বুলবুল আহমদের নিকট মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়ন দাখিলের শেষ দিনে মেয়র পদে তিনজন, কাউন্সিল পদে ৭১ জন এবং সংরক্ষিত আসনে ১৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। সকাল সাড়ে নয়টা সময় প্রথম মনোনয়ন পত্র জমাদেন নাগরিক কমিটির প্রার্থী সাংবাদিক জহিরুল ইসলাম।

আরো খবর : সীতাকুণ্ডসহ দেশের ২৫ পৌরসভায় নির্বাচন আগামী ২৮ ডিসেম্বর

দুপুর আড়াইটায় আওয়ামী লীগ দলীয় মনোনিত ও বর্তমান মেয়র বীর মুক্তিযুদ্ধা বদিউল আলম এবং বিকাল সাড়ে তিনটায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) দলীয় মনোনিত প্রার্থী বীর মুক্তিযুদ্ধা আবুল মুনসুর দলীয় সমর্থকদের নিয়ে মনোনয়ন পত্র দাখিল করেন।

এছাড়া সকাল থেকে উৎসবমুখর পরিবেশে সমর্থকদের নিয়ে ৭১ জন কাউন্সিলর ও ১৩ জন সংরক্ষিত আসনে মনোনয়ন পত্র জমা দেন। দেশের তিন শতাধিক পৌরসভার মধ্যে ইভিএমে প্রথম ধাপে ২৫টি পৌরসভায় ভোট হবে ওইদিন।

এদিকে, তফসিল ঘোষণার পর নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যেও ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। গত পাঁচবছরে পাওয়া না পাওয়ার হিসেব কষছেন অনেক ভোটার।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ১৯৯৮ সালে ১ এপ্রিল ২৮ বর্গমাইল আয়তনের সীতাকুণ্ড পৌরসভা গঠিত হয়। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর সর্বশেষ এ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়।

এই নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছিলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব বদিউল আলম। ঠিক পাঁচ বছর পর আগামী ২৮ ডিসেম্বর আবার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে এই পৌরসভায়।

তবে ৩৪ হাজার ভোটার অধ্যুষিত সীতাকুণ্ড পৌরসভায় এবারই প্রথমবারের মতো সব কয়টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

সীতাকুণ্ড পৌরসভায় হালনাগাদ তালিকায় ভোটার রয়েছেন ৩৪ হাজার ৮১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ৮২৭ জন। নারী ভোটার ১৬ হাজার ৯৮৬ জন। ৯টি ওয়ার্ডে ১৭টি কেন্দ্রের ১০০টি ভোট কক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, আগামী ২৮ ডিসেম্বর প্রথম পর্যায়ে সীতাকুন্ড পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। গত সোমবার থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু হয় এবং গতকাল মঙ্গলবার ছিল মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন।

ইতোমধ্যে মেয়র পদে ৩ জন এবং কাউন্সিলর ও সংরক্ষিত আসনে ৮৪ জনের মনোনয়ন দাখিল করেছেন। তিনি বলেন প্রথম ধাপে সীতাকুণ্ড পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। পর্যায়ক্রমে চট্টগ্রামের বাকী আরো ৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Loading...