chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাঁশখালীতে ইটভাটায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের বাঁশখালীতে একটি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। এসময় ধানি জমির পাশে সরকারি খাস জায়গা দখল করে ইটভাটা গড়ে তোলায় ভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ রবিবার (২৯ নভেম্বর) সকালে উপজেলার পুকুরিয়া ইউনিয়নের চর জুইদন্ডী সাঙ্গু নদীর তীরবর্তী এলাকায় অবস্থিত ওই ইটভাটায় অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আতিকুর রহমান। বাঁশখালী থানা পুলিশের একটি দল সহযোগিতা করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ধানি জমির পাশেই ইট ভাটা তৈরির উদ্দেশ্যে মাটি কাটার স্কেভেটর মেশিন দিয়ে জায়গা ভরাট কার্যক্রম চালিয়ে আসছিল ‘শাহাদত ব্রিক ম্যানুফ্যাকসেরিন’ কর্তৃপক্ষ। ইতিমধ্যে প্রচুর পরিমাণ নতুন ইট তৈরি করায় স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ওই ভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন এবং ফসলী জমিতে খনন গর্ত ভরাট করার নির্দেশ প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজালুল ইসলাম এবং রামদাশ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তফা কামাল, পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দিনসহ দায়িত্বশীল কর্মকর্তারা।

জরিমানা প্রদানকালে শাহাদত ব্রিকসের মালিক না থাকায় ম্যানেজার সিরাজুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা এবং যতদিন পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিতে না পারে ততদিন পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান বলেন, পুকুরিয়ায় অবৈধ ইটভাটা গড়ে তোলার খবর পেয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছড়াপত্র না পাওয়া পর্যন্ত ইট ভাটা নিমার্ণ কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর