chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যাবজ্জীবন সাজা মানে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত কারাদণ্ড

জাতীয় ডেস্ক : যাবজ্জীবন মানে ৩০ বছর নয়, আমৃত্যু কারাবাস। রবিবার দণ্ডবিধির ৪৫ ধারা অনুযায়ী যাবজ্জীবন সাজা মানে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত কারাদণ্ড বলে পূর্ণাঙ্গ রায় ঘোষণা করেছেন আপিল বিভাগ।

এ নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এক হত্যা মামলায় গত ৩০ সেপ্টেম্বর মোকছেদ আলী নামে এক আসামিকে মৃত্যুদণ্ড থেকে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারপতি ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

এর আগে এক যুগের বেশি সময় আগে সাভারের ব্যবসায়ী জামান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা পরিবর্তন করে যাবজ্জীবন (আমৃত্যু কারাদণ্ড) কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।

২০০১ সালের ১৬ ডিসেম্বর সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় নিহত জামানের বাবা সাভার থাকায় একটি মামলা করেন। এই মামলায় ২০০৩ সালের ১৫ অক্টোবর বিচারিক আদালত রায় দেন। রায়ে কামরুল, আতাউর ও আনোয়ারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এর বিরুদ্ধে আতাউর ও আনোয়ার হাইকোর্টে আপিল করেন, পাশাপাশি নিম্ন আদালত থেকে আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে শুনানির জন্য আসে। এসবের ওপর শুনানি শেষে ২০০৭ সালের অক্টোবরে হাইকোর্ট তিন আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন।

এর বিরুদ্ধে আপিলের পর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আসামিদের মৃত্যুদণ্ড মওকুফ করে আমৃত্যু কারাদণ্ড দেন সর্বোচ্চ আদালত। একই বছরের ২৪ এপ্রিল সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এ মামলার ৯২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এ রায় প্রকাশিত হয়।

পরে ২০১৭ সালের ৫ নভেম্বর আতাউর রহমান মৃধার আইনজীবী ওই রায়ের রিভিউর কথা সাংবাদিকদের জানান।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর