chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কোহলি’র রেকর্ডের দিনে লজ্জার হার ভারতের, সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া

খেলাধুলা ডেস্ক : অস্ট্রেলিয়া সফরে গিয়ে ছদ্মপতন ঘটেছে ভারতীয় ক্রিকেট দলের। অন্যদিকে করোনা পরবর্তী সময়ে নিজেদের মাঠে দর্শক নিয়ে ক্রিকেটে ফিরেছে অস্ট্রেলিয়া

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ট্রফি হাতছাড়া করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। দ্বিতীয় ওয়ানডেতেও লজ্জার হার এড়াতে পারলো না ভারত। অন্যদিকে প্রথম দুই ম্যাচে সফরকারি ভারতকে উড়িয়ে দিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

তবে সিরিজ হারলেও দলের হয়ে সর্ব্বোচ্চ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ২২ হাজার রানের রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। রবিবার সিডনির ক্রিকেট গ্রাউন্ডে ৮৭ বলে ৮৯ রান করার মধ্য দিয়ে নতুন মাইলফলক স্পর্শ করেন কোহলি

প্রথম ম্যাচে ৩৭৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৬৬ রানে হেরে যায় ভারত। রবিবার দ্বিতীয় ম্যাচে ৩৯০ রানের পাহাড় ডিঙ্গাতে নেমে ভারত ৯ উইকেটে করে ৩৩৮ রান। হেরে যায় ৫১ রানে।

দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতের বোলারদের পাত্তা না দিয়ে বড় স্কোরের দিকে এগিয়ে যেতে থাকে অস্ট্রেলিয়া। ১৪২ রানের ওপেনিং জুটি উপহার দেন ডেভিড ওয়ার্নার (৮৩) আর অধিনায়ক অ্যারন ফিঞ্চ (৬০)।

আগের ম্যাচের মতো সেঞ্চুরির কাছাকাছি গিয়ে এদিনও হতাশ হয়ে ফেরেন ডেভিড ওয়ার্নার। সিরিজের প্রথম ম্যাচে ৬৯ রানে আউট হওয়া এই ওপেনার আজ ফেরেন ৭৭ বলে ৮৩ রান করে।

দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের বিদায়ের পর হাল ধরেন স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেন। তৃতীয় উইকেটে তারা গড়েন ১৩৬ রানের জুটি। প্রথম ম্যাচের মতো আজও বিধ্বংসী সেঞ্চুরি হাঁকান স্টিভেন স্মিথ। তার ৬৪ বলে ১০৪ রানের ইনিংসে ছিল ১৪টি চার এবং ২টি ছক্কার মার।

আগের ম্যাচের মতোই তিনি ৬২ বলে তিন অংকে পৌঁছান। ভারতের বিপক্ষে স্মিথের এটি টানা তৃতীয় সেঞ্চুরি। প্রথম ওয়ানডের সঙ্গে মিল রেখে আজও স্লগ ওভারে ওঠে ম্যাক্সওয়েল ঝড়।

শেষদিকে ব্যাটিং তাণ্ডব চালিয়ে মাত্র ২৯ বলে চারটি চার ও সমান ছক্কায় ৬৩ রানে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। অজিদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৩৮৯ রান।

পাহাড় সম টার্গেটে ব্যাট করতে নেমে হোঁচট খেতে থাকে ভারতীয় দলের। অধিনায়ক বিরাট কোহলি লড়াইয়ের কিছুটা ইঙ্গিত দিলেও নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৩৮ রানে থেমে যায় ভারত।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩৮৯/৪ (স্মিথ ১০৪, ওয়ার্নার ৮৩, লাবুশেন ৭০, ম্যাক্সওয়েল ৬৩, অ্যারন ফিঞ্চ ৬০)।
ভারত: ৫০ ওভারে ৩৩৮/৯ (বিরাট কোহলি ৮৯, লোকেশ রাহুল ৭৬, স্রেয়াশ ৩৮; প্যাট কামিন্স ৩/৬৭)।
ফল: অস্ট্রেলিয়া ৫১ রানে জয়ী। টানা দ্বিতীয় ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে স্টিভেন স্মিথের হাতে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর