chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ধুলায় ধূসর বন্দরনগরী !

‘ধুলোর শহরে’ শ্বাসকষ্ট বাড়ছে

ছবি প্রতিবেদক: নগরীর বাংলাবাজার স্ট্র্যান্ড রোড এলাকায় চলছে ধুলার রাজত্ব। যানবাহন, দোকান, ফুটপাতের সবর্ত্র জুড়ে ধুলা- বালি সেই ধুলোয় নিঃশ্বাস নেওয়াও দায় হয়ে উঠেছে পথচারীদের।

ধুলায় ধূসর বন্দরনগরী
রীতিমত ধুলার নগরীতে পরিণত হয়েছে দেশের অর্থনীতির হৃৎপিণ্ডখ্যাত বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। ধুলাবালিতে দূষিত হচ্ছে প্রাকৃতিক বাতাস। বিষাক্ত হয়ে উঠছে ধুলায় ধূসর চট্টগ্রামের বাতাস। বাড়ছে অসহনীয় যন্ত্রণা, ভোগান্তি। সঙ্গে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি। স্ট্র্যান্ড রোড এলাকা থেকে তোলা। ছবি – এম ফয়সাল এলাহী

জানা গেছে, বাতাসে প্রতি ঘনমিটারে ২.৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ যেখানে ১০০ পিপিএম পার হলেই বিপজ্জনক মাত্রা ধরা হয়, সেখানে চলতি মৌসুমে প্রায় প্রতিদিনই চট্টগ্রামের বাতাসে এই পরিমাণ ৩৫০০ পিপিএমের বেশি। ধুলার দুর্ভোগ থেকে বাঁচতে, চাকরিজীবী, চালক ও পথচারীদের অনেকে মাস্ক ব্যবহার করেও স্বাভাবিক শ্বাস নিতে পারছেন না। রাস্তার পাশে থাকা কিছু খাবার দোকানের সামনে ত্রিপল দিয়ে ঢেকে ধুলা আটকানোর চেষ্টা চলছে। তাতে কি আর আটকানো যায় ধুলার রাজত্ব!

ধুলায় ধূসর বন্দরনগরী
শীত আসার আগে বাড়ছে রোগ-বালাই। শিশু থেকে বুড়ো সব বয়সের মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগে। রাস্তায় নেমে দুর্ভোগ আর বিড়ম্বনার মুখোমুখি হতে হচ্ছে নগরবাসীকে। মুখে মাস্ক ব্যবহার করেও ধুলাবালি থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। স্ট্র্যান্ড রোড এলাকা থেকে তোলা। ছবি – এম ফয়সাল এলাহী

ধুলার কারণে ছড়াচ্ছে রোগবালাই। ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, সর্দি-কাশি ও চোখের সংক্রমণ বাড়ছে। বেশি ক্ষতি হচ্ছে শিশু ও বৃদ্ধদের। অস্বাভাবিক যে ধুলাবালি সেটা মূলত সিটি করপোরেশন, ওয়াসা, পিডিবি ও সিডিএর উন্নয়ন কাজের কারণেই হচ্ছে বলে দাবি করছেন নগরবাসী।

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর