chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এ সপ্তাহের বাজার : কমেছে সবধরনের সবজির দাম, স্বস্তির নিঃশ্বাস ক্রেতাদের

নিজস্ব প্রতিনিধি : সরবরাহ বাড়ায় চট্টগ্রামের পাইকারি বাজারগুলোতে গত সপ্তাহের তুলনায় শীতের সবজির দাম কিছুটা কমেছে। বাজারে বেড়েছে শীতের সবজি, বিশেষ করে ফুলকপি, বাঁধাকপি, শিম ও মুলার সরবরাহ। তবে বরাবরের মতই আলুর দাম অপরিবর্তিতই আছে এ সপ্তাহেও।

চট্টগ্রাম নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সবজির আকার ভেদে কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে গত সপ্তাহের তুলনায়। দীর্ঘদিন পর বাজার গুলোতে শীতের সবজির দাম কমে আসায় কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ক্রেতারা।

বিক্রেতারা বলছেন, সরবরাহ বাড়ার কারণে সব ধরনের সবজির দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহে যে ফুলকপি কেজি প্রতি বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকায়, তা এখন ৪৫ থেকে ৫০ টাকার মধ্যেই ক্রেতারা কিনতে পারছে। তাছাড়া বাজারে আগের চেয়ে একটু বড় আকারের ফুলকপি ও বাঁধাকপি এসেছে। ফলে দামও কমেছে।

নগরীর রেয়াজউদ্দিন বাজার ঘুরে দেখা গেছে, এ সপ্তাহের বাজারে সবজির মধ্যে অপরিবর্তিত রয়েছে আলুর দাম। এখনও ৪৫ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে আলু। বাঁধাকপি বিক্রি হচ্ছে কেজি ৩৫ থেকে ৪০ টাকায়। যা গত সপ্তাহেও ৫০ টাকার উপরেই ছিল প্রতি কেজির মূল্য।

তাছাড়া গত সপ্তাহের তুলনায় ১৫ থেকে ২০ টাকা কমে মুলা ও শিম বিক্রি হচ্ছে এ সপ্তাহের বাজারে। প্রতি কেজি মূলার দাম রাখা হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা এবং শিমের মূল্য কেজি ৫০ টাকার নিচে নেমে এসেছে এ সপ্তাহের বাজারে।

একইভাবে বাজারে ৪০ থেকে ৪৫ টাকার মধে্যই বেগুন, ৩৫ টাকা কেজি দরে শসা, ৭০ টাকা কেজিতে গাজর, ৮০ টাকায় টমেটো বিক্রি করছে বিক্রেতারা।

তাছাড়া মিষ্টি কুমড়া ৪০, লাউ ৩০, বরবটি ৪৫, তিতকরলা ৪৫, ঢেঁড়স ৪০, কাঁচা পেঁপে ৩০-৩৫, ঝিঙ্গা ৫০, পটল ৪০ এবং প্রতি কেজি কাঁচামরিচ কাঁচামরিচ ৮০-৮৫ টাকায় কিনতে পারছে ক্রেতারা।

নগরীর বেটারিগলির বাসিন্দা মানিক মিয়া বলেন, ‘সবজির দাম কয়েক মাস ধরে নাগালের বাইরে ছিল। আজকের বাজার কিছুটা ঠান্ডা। প্রায় সব ধরনের সবজির দামই কমেছে। খুব ভাল লাগছে।

মাছের বাজারেও গত সপ্তাহের তুলনায় ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত কমেছে বলে দাবী করছে বিক্রেতারা। এ সপ্তাহের বাজারে মাত্র ১৯৫ থেকে ২শ টাকার মধ্যেই মিলছে প্রতি কেজি রুই মাছ। যা গত সপ্তাহেও ২১০ টাকার বেশি ছিল।

একইভাবে ১৩০ টাকায় তেলাপিয়া, ২৬০ টাকা কেজিতে কাতাল, ৩৯০ টাকা কেজিতে পাবদা ও ৫৫০ টাকায় এক কেজি রুপচান্দা মাছ কিনতে পারছে ক্রেতারা।

অপরিবর্তিত আছে মাংসের দাম। আগের সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে সব ধরনের মাংস। এর মধ্যে ব্রয়লার মুরগি ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাছাড়া খাসির মাংস ৭৮০ থেকে ৮০০ টাকা এবং গরুর মাংস হাড় ছাড়া ৭০০ টাকায় বিক্রি করছে বিক্রেতারা।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর