chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলিতে ফিশিং ট্রলারে অভিযান : ২ মেট্রিকটন জাটকা জব্দ, দুজনের অর্থদণ্ড

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকার কর্ণফুলি নদীতে একটি ফিশিং ট্রলারে বিশেষ অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

গতকাল বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১১ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত টি আর ডিজনী নামক একটি ফিশিং ট্রলারে চলে এ অভিযান। অভিযানের নের্তৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

অভিযানে দেখা যায় টি আর ডিজনী নামক জাহাজে প্রচুর পরিমাণে জাটকা আহরিত অবস্থায় রাখা হয়। যা আহরণ, বিপনন, বাজারজাতকরণ ও সরকারি নির্দেশনা অনুযায়ী নিষিদ্ধ। পরে ফিশিং ট্রলারে তল্লাশী চালিয়ে প্রায় ২ মেট্রিক টন জাটকা জব্দ করা হয়।

এসময় মেহেদী হাসান সবুজ (২৫) ও কামাল হোসেন (৪২) নামে দুজন ব্যবসায়িকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা অর্থদণ্ড দেন ভ্রাম্যমান আদালত।

তথ্য নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা আহরন, বিপনন ও বাজারজাতকরণ নিষিদ্ধ। যার ফলে যারা জাটকা আহরণ করে ইলিশের স্বাভাবিক সাইজে পরিণত হতে বাধাগ্রস্থ করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যেখানে ইলিশ মাছ ধরার এখন সুযোগ রয়েছে সেক্ষেত্রে কেন অসাধুরা ইলিশ ধ্বংসে জাটকা নিধন করবে। ক্ষুদ্রতর স্বার্থ হাসিল করার জন্যে বৃহত্তর স্বার্থ নষ্ট করছে তারা। এ ধরনের কাজে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অভিযানে জেলা মৎস্য অফিস, কোস্ট গার্ড ও এন এস আই কর্মকর্তারা নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহায়তা করেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর