chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিদেশি নোটের লোভনীয় অফারে বাংলা টাকা হাতিয়ে নেয়া চক্রের ২ সদস্য আটক

নিজস্ব প্রতিনিধি : বিদেশি নোট দেখিয়ে সংঘবদ্ধ চক্রের নানা কৌশলী অফারে টোপ গিলেছিলেন জুবায়ের মোহাম্মদ হোসেইন নামের এক ভুক্তভোগী। বাংলা টাকায় নগদ ৬০ হাজারে ৪টি বিদেশি নোট কিনেছেন তিনি।

তবে তিনি বোকা হলেও তার ছেলের বুদ্ধিমর্তায় বৈদেশিক মুদ্রা জালিয়াত চক্রের ২ সদস্যকে আটক করতে সক্ষম হয়েছে নগরীর কোতোয়ালি থানা পুলিশ। এসময় তাদের কাছ থেকে বিদেশি ৪টি নোট ও নগদ ৪০ হাজার টাকা উদ্ধার করা হয়।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে কোতোয়ালী থানায় সংবাদ সম্মেলন আয়োজন করে আটকের বিষয়টি জানানো হয়। সংবাদ সম্মেলনে কোতোয়ালী জোনের এসি নোবেল চাকমা বলেন বৃহস্পতিবার ভোর রাতে অভিযান চালিয়ে নগরীর স্টেশন রোড ও হালিশহর থেকে সংঘবদ্ধ মুদ্রা জালিয়াত চক্রের ২ সদস্যকে আটক করা হয়েছে।

আটককৃত দুইজন হল,বরগুনা জেলার তালতলী পশ্চিম হরিণখোলা এলাকার মো. আবু হানিফের ছেলে মো. জয়নাল আবেদীন (৩৪) ও কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া মুকিমপুর এলাকার মো. হুমায়ুন কবিরের ছেলে মো. জাহান হোসেন প্রকাশ সুমন (২৮)।

আটককৃতদের কাছ থেকে পাওয়া তথ্যে এ চক্রের আরো দু সদস্য রানা ও হালিমকে গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলে জানায় পুলিশ।

ঘটনার বিবরণে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, জুবায়ের মোহাম্মদ হোসেইন নামের এক ভুক্তভোগীর কাছ থেকে অভিযোগ পেয়ে তাৎক্ষনিক অভিযানে বিদেশি মুদ্রা জালিয়াত চক্রের ২ সদস্যকে আটক করে কোতোয়ালি থানা পুলিশ।

ওসি ভুক্তভোগী অভিযোগকারীর বরাতে বলেন, এনায়েত বাজার এলাকায় অবস্থিত এবি ব্যাংক থেকে ৭০ হাজার টাকা তুলে বাসায় যাওয়ার পথে একজন সিএনজি চালক জুবায়েরকে ডেকে কথা বলতে চাই।

কাছে গেলে ওই সিএনজি চালক ৪টি বিদেশি নোট দেখিয়ে এগুলো বাংলা টাকায় রুপান্তরের জন্য সহযোগীতা চাই জুবায়েরের কাছে।

জুবায়ের বিদেশি নোটগুলো হাতে নিয়ে ভাল করে দেখার আগেই ঘটনাস্থলে হাজির সংঘবদ্ধ চক্রের অপর দুই সদস্য। তারা বেশ কিছুক্ষণ দর কষাকষি করে একজন প্রতিটি নোট ১৫ হাজার টাকা হিসেবে ৩০ হাজার টাকায় কিনতে চান।

এদিকে নোটগুলোর অনেক দাম শুনে লোভে পড়ে জুবায়ের। তাছাড়া সিএনজি চালকের অনুরোধে জুবায়ের চারটি নোট ৬০ হাজার টাকায় কিনে নিয়ে বাড়ি চলে যায়। বাড়ি গিয়ে ঘটনা ছেলেকে খুলে বলতেই ছেলে নোটগুলো দেখে বলেন এগুলো ওমানের। যার প্রতিটি দাম মাত্র ২২ টাকা।

পরে জুবায়ের তার ছেলেকে নিয়ে কোতোয়ালি থানায় এসে অভিযোগ করেন। তাৎক্ষণিক অভিযান চালিয়ে স্টেশন রোড থেকে সুমনকে ও পরে তার দেওয়া তথ্যে হালিশহর এলাকা থেকে জয়নাল আবেদীনকে আটক করে পুলিশ।

ওসি মহসীন বলেন, তারা সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। বিদেশি নোটসহ এভাবে তারা নানা কৌশলে পথচারীদের লোভনীয় অফারের ফাঁদে ফেলে এবং সুযোগ বুঝে টাকা হাতিয়ে নেয়।

এ চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতারের লক্ষ্যে আটককৃতদের আদালতে প্রেরণ করে জিজ্ঞাসাবাদের জন্য প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড আবেদন করবেন বলে জানায় ওসি মহসীন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর