chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অস্কারে লড়বে ভারতের  ‘জাল্লুকাট্টি’

ডেস্ক নিউজ: ‘গুলাবো সিতাবো’, ‘ছাপাকসহ নামীদামি সিনেমাকে পেছনে ফেলে অস্কারে লড়তে যাচ্ছে বলিউডের ‘জাল্লুকাট্টি’ সিনেমাটি।

বুধবার (২৫ নভেম্বর) ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার জুরি বোর্ডের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

মালায়ালাম ভাষার সিনেমাটি পরিচালনা করেছেন লিজো জোসে পেলিসেরি। কসাইখানা থেকে পালিয়ে একটি ষাঁড়ের গ্রামে ঢুকে পড়া এবং এটিকে নিয়ন্ত্রণে আনার জন্য গ্রামের মানুষের ষাঁড়ের পেছনে ছোটার গল্প নিয়ে ‘জাল্লুকাট্টি’ সিনেমার গল্প।

জুরি প্রধান রাহুল রাওয়াইল বলেন, ‘ভারতের বিভিন্ন ভাষার সিনেমা দেখার পর আমাদের মনে হয়েছে, জাল্লুকাট্টি সিনেমার মধ্যে নির্বাচিত হওয়ার সব রকম বিষয়ই রয়েছে। এই সিনেমা আমাদের শেকড়ের সংস্কৃতি নিয়ে। কিন্তু এর মধ্যে মানবজাতির নিষ্ঠুরতার বৈশ্বিক একটি গল্প আছে। সেই দিক থেকে বিবেচনা করলে, এটি প্রতিটি সংস্কৃতির অংশ। এছাড়া কারিগরি দিক থেকে এটি খুবই সমৃদ্ধ।’

দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ছাপাক’, অমিতাভ বচ্চনের ‘গুলাবো সিতাবো’র মতো সিনেমা পেছনে ফেলে নির্বাচিত হয়েছে ‘জাল্লুকাট্টি’। রাহুল রাওয়াইলের মতে, বছরের সেরা সিনেমা এটি।

তিনি বলেন, ‘যে কোনো নির্মাতা তার সিনেমা পাঠাতে পারেন। এটি তাদের অধিকার। আমাদের অধিকার যেটি ভালো মনে হবে সেটি বাছাই করা। এই বছর লিজো জোসে পেলিসেরির জাল্লুকাট্টি বাছাই করেছি। জুরি বোর্ডের সদস্যরা এটিকে অস্কারের জন্য যোগ্য মনে করেছেন। বাকিটুকু নির্ভর করছে প্রতিযোগিতার ওপর।’

এবার অস্কারের জন্য মোট ২৭টি সিনেমা বেছে নিয়েছিলেন জুরি বোর্ড। ‘গুলাবো সিতাবো’, ‘ছাপাক’ ছাড়াও এই তালিকায় ছিল, সাফদার রহমানের ‘ছিপ্পা’, হ্যানসাল মেহতার ‘ছালাং, চৈতন্য তামহানের ‘দ্য ডিসাইপল’, বিধু বিনোদ চোপড়ার ‘সিকারা’, অন্তত নারায়ণ মহাদেবনের ‘বিটারসুইট’, রোহেনা গেরার ‘ইন লাভ এনাফ, স্যার’, গীথু মহানন্দার ‘মুঠো’, নীলা মাধাব পান্ডার ‘কালিরা অতিতা’, অনবিতা দত্তের ‘বুলবুল’, হার্দিক মেহতার ‘কামিয়াব’, সত্যাংশু ও দেবাংশু সিং পরিচালিত ‘চিন্টু কা বার্থ ডে’।

নচ/চখ

এই বিভাগের আরও খবর