chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কানাডার ভ্যাকসিন উৎপাদন করার ক্ষমতা নেই : জাস্টিন ট্রুডো

ডেস্ক নিউজ: কানাডার ভ্যাকসিন উৎপাদন করার ক্ষমতা নেই। কয়েক দশক আগে আমাদের এ ধরনের সামর্থ্য থাকলেও এখন আর তা নেই বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

জানিয়েছেন মঙ্গলবার(২৪ নভেম্বর) এক  সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ট্রুডো বলেন, কানাডিয়ানরা ২০২১ সালের গোড়ার দিকে প্রথম ডোজ কোভিড-১৯ টিকা পাওয়ার আশা করতে পারে। যেসব দেশ নিজেরাই টিকা উৎপাদনে সক্ষম তাদের তুলনায় দেরি করে তারা তা পাবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্যের মতো দেশগুলোর ফার্মাসিউটিক্যালস সুবিধা রয়েছে। যে কারণে তারা স্পষ্টতই অগ্রাধিকারের ভিত্তিতে তাদের নাগরিকদের সহায়তা দিতে চলেছে। খবর এএফপির।

তিনি আরও বলেন, কানাডিয়ানদের সরাসরি সহায়তা করার সক্ষমতা ছাড়া আগামী বছরগুলোতে আমরা আর কোনো মহামারী পরিস্থিতির শিকার হতে চাই না।

মঙ্গলবার পর্যন্ত কানাডায় কোভিড-১৯ আক্রান্তদের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৪০ হাজার। এতে মৃত্যু হয়েছে ১১ হাজার ৫০০ জনের।

ফেডারেল সরকার দেশটির ৩৮ মিলিয়ন জনগোষ্ঠীর জন্য ৩০০ মিলিয়নের বেশি ভ্যাকসিন ডোজ সংগ্রহ করার জন্য অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার এবং বায়োএনটেক, সানোফি ও জিএসকে, নোভাভ্যাক্স, জনসন অ্যান্ড জনসন, মেডিকাগো ও মডার্নার সঙ্গে চুক্তি করেছে।

ট্রুডো বলেন, ‘আমরা সরবরাহের আগে সেগুলোর কার্যকারিতা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করছি এবং হেলথ কানাডা কোম্পানিগুলোর সরবরাহকৃত সব তথ্য বিশ্লেষণ করছে।’

এই বিভাগের আরও খবর