chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনা ঠেকাতে ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে ক্রমবর্ধমান মৃত্যু ও আক্রান্ত রোগীর লাগাম টানতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ শুরু হয়েছে।

বৃহস্পতিবার জারি করা এ কারফিউ স্থানীয় সময় শনিবার থেকে কার্যকর হয়েছে। শনিবার থেকে আগামী ২১ ডিসেম্বর রোজ রাত ১০টা থেকে পর দিন ভোর ৫টা পর্যন্ত এ বিধিনিষেধ থাকবে প্রয়োজন হলে কারফিউর মেয়াদ আরো বাড়বে।
পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে আগস্টে সংক্রমণের মাত্রা যে চূড়ায় উঠেছিল, পরিস্থিতি এখন তার চেয়েও ভয়াবহ বলে এক প্রতিবেদনে জানিয়েছে লস অ্যাঞ্জেলেস টাইমস।

ক্যালিফোর্নিয়া গত সপ্তাহেই ১০ লাখ শনাক্ত রোগীর মাইলফলক অতিক্রম করেছে। রাজ্যটির ৫৮ কাউন্টির ৪১টিতেই ঘরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে কিছু কিছু কাউন্টিতে আরও কঠোর লকডাউন দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসম বলেছেন, কোভিড-১৯ এখন যে গতিতে অগ্রসর হচ্ছে তা মহামারী শুরুর পর আর দেখা যায়নি। সংক্রমণ রোধে সামনের দিন ও সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ।
‘আমরা সতর্কবার্তা পাচ্ছি। সামনে কঠিন সময়। হাসপাতালের চাপ কমাতে হলে কারফিউ ছাড়া উপায় নেই।’
টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগের নির্দেশের চেয়ে এখনকার রাত্রিকালীন নিয়মে বেশি শর্ত দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ রাতে বেশি চলাফেরা এবং অবসর সময় কাটান বলে কোনো রেস্টুরেন্ট ২১ ডিসেম্বর পর্যন্ত এই সময়ে খোলা যাবে না।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর