chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জুম, গুগল মিটের মাথায় হাত

টিমসে ৩০০ জন ফ্রি কথা বলবে ২৪ ঘণ্টা

তথ্যপ্রযুক্তি ডেস্ক : জুম, গুগল মিটসহ অন্যান্য ভিডিও কলিং অ্যাপকে টেক্কা দিতে মাইক্রোসফট টিমস অকল্পনীয় সুবিধান প্রদান করছে। এখন টিমসের একটি কলে অংশ নিতে পারবেন ৩০০ জন এবং টানা কথা বলতে পারবেন ২৪ ঘণ্টা।

এর জন্য আলাদা কোনও সফটওয়্যার ইন্সটল করতে হবে না। একটি লিঙ্কের মাধ্যমেই মাইক্রোসফট মিটসের কলে যোগ দেওয়া যাবে।বর্তমানে জুমে একটি ফ্রি কলে ১০০ জন কথা বলতে পারেন মাত্র ৪০ মিনিট এবং গুগল মিটেও ফ্রি কলে অংশ নিতে পারেন ১০০ জন, কলের স্থায়ীত্ব হয় ৬০ মিনিট।

তাই ধারনা করা হচ্ছে টিমসের এমন পদক্ষেপ প্রতিযোগীদের আয় কমিয়ে দেবে। সেই সঙ্গে মাইক্রোসফট একটি কলে অংশগ্রহণকারীদের মধ্যে ৪৯ জনকে একটি গ্যালারি ভিউতে দেখাতে সক্ষম, অন্যান্য অ্যাপে এই সংখ্যা খুবই সীমিত।

আগামী ২৬ নভেম্বরের থ্যাংসগিভিং ডে’কে মাথায় রেখে মাইক্রোসফট এই সুবিধা প্রদান করেছে বলে ধারনা করা হচ্ছে। পশ্চিমা দেশগুলোতে অনেক মানুষ একসঙ্গে হয়ে এই দিনটিকে উদ্যাপন করে থাকে।

করোনার কারণে যেহেতু শারীরিকভাবে মিলিত হওয়ার সুযোগ কম তাই ভিডিও কলিং সার্ভিসগুলোর চাহিদা এই দিনে ব্যাপক বৃদ্ধি পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। মাইক্রোসফটের এমন পদক্ষেপের পর জুমও তাদের কলটাইমের সীমা তুলে নেওয়ায় উদ্যোগী হয়েছে।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর