ক্যান্সারে আক্রান্ত পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যান্সারে আক্রান্ত। একই সঙ্গে তার দেখা দিয়েছে পারকিনসন রোগের লক্ষণ। ফেব্রুয়ারিতে তার একবার জরুরি অপারেশনও করা হয়েছে।

রাশিয়ার রাজনৈতিক বিশ্লেষক ভ্যালেরি সলোভেই’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে ব্রিটেনের দ্য সান ও দ্য মেইল অনলাইন।
ভ্যালেরি সলোভেই আরও জানিয়েছেন, আগামী বছরের শুরুতে ক্রেমলিন ছাড়ার পরিকল্পনা করছেন পুতিন। এ মাসের শুরুতে তিনি পুতিনের পারকিনসন রোগ আছে বলে খবর ছড়িয়ে দেন। তারও আগে তিনি বলেছেন, তাকে জানানো হয়েছে প্রেসিডেন্ট পুতিনকে ক্যান্সারের চিকিৎসা দেয়া হয়েছে। এক্ষেত্রে ক্রেমলিনের কেন্দ্রীয় পর্যায়ে সিদ্ধান্ত হয় যেখান থেকে সেখানকার সূত্র ব্যবহার করেছেন।

ভ্যালেরি সলোভেই বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের দু’রকম স্বাস্থ্য বিষয়ক সমস্যা দেখা দিয়েছে। একটি হলো, সাইকো-নিউরোলজিক্যাল প্রকৃতির অর্থাৎ পারকিনসন। অন্যটি হলো ক্যান্সার। ফেব্রুয়ারিতে পুতিনের অপারেশন করানো হয়েছে। কি সমস্যায় অপারেশন করানো হয়েছে তা তিনি বলেননি।

তবে অন্য একটি রাশিয়ান সূত্র দাবি করেছে, পুতিনের পাকস্থলী বা পেটে ক্যান্সারের অপারেশন করানো হয়েছে তখন। এ সময়ে প্রেসিডেন্টের শিডিউলে কিছু ফাঁক রাখা হয়।

উল্লেখ্য, ভ্যালেরি সলোভেই হলেন রাশিয়ান রাষ্ট্রবিজ্ঞানী। ইতিহাসবিদ এবং পাবলিক রিলেশন্স ডিপার্টমেন্ট মস্কো স্টেট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনের সাবেক প্রধান। গত বছর তিনি পদ ছেড়েছেন। তিনি বলেছিলেন, রাজনৈতিক কারণে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...