ত্বক শুষ্ক হলে যা করবেন

ডেস্ক নিউজ: রুক্ষ-শুষ্ক ত্বক নিয়েও আমাদের মধ্যে আমাদের চিন্তার শেষ নেই। ত্বকের শুষ্কতা এমন একটি সমস্যা, যাতে আমরা প্রায় সবাই কোনো না কোনো সময় ভুগেছি। বিশেষ করে শীত আসলেই চামড়াতে বিভিন্ন রকমের ক্রিম লাগানোর প্রবণতার মূল কারণই তো একটা- শুষ্ক ত্বককে সজীব ও সতেজ রাখা।

যা করতে হবে

ত্বক শুষ্ক হলে পরিষ্কার করতে তেল ব্যবহার করুন। জোজোবা, আর্গন এবং অ্যাভোকাডো তেল ব্যবহার করা ভালো উপায়। নারিকেল তেল ব্যাক্টেরিয়া রোধী এবং আর্দ্রতা বর্ধক উপাদান সমৃদ্ধ। তাই ত্বক পরিষ্কার করতে এই তেলও বেছে নিতে পারেন।

হাত পরিষ্কার করে এক চামচ নারিকেল তেল হাতের তালুতে নিন। তেলটা হাতে ঘষে তা মুখে লাগান। তবে মুখে খুব বেশি ঘষা যাবে না।

গোলাকার ভাবে তেল মালিশ করুন। কয়েক মিনিট পরে কুসুম গরম পানি বা ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন। এটা ত্বক পরিষ্কার করে ও আর্দ্র রাখে।

সাধারণত, বেশিরভাগ মানুষই শুষ্ক ত্বকে টোনার ব্যবহার করেন না। যা ঠিক নয়। ত্বক পরিষ্কার করার পরে অবশ্যই টোনার ব্যবহার করতে হবে। অ্যালকোহল নেই এমন টোনার ব্যবহার করতে হবে। এটা ত্বককে অতিরিক্ত শুষ্ক হওয়া থেকে রক্ষা করবে।

মনে রাখতে হবে, শুষ্ক ত্বকে আলতোভাবে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়।

শুষ্ক ত্বকের উপযোগী মাস্ক

ডিমের কুসুম ও কাঠবাদামের তেল: ডিমের কুসুম ও কাঠবাদামের তেল একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে ত্বকে লাগান। আধ ঘণ্টা অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা ও মধু: দুই টেবিল-চামচ অ্যালো ভেরা জেল নিয়ে তাতে এক চা-চামচ মধু যোগ করুন। প্যাকটি ত্বকে লাগিয়ে আধ ঘণ্টা অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এরপর অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করতে হবে।

এই বিভাগের আরও খবর
Loading...