chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তাঁর যত অর্জন

ডেস্ক নিউজ: রবিবার (১৫ নভেম্বর) বেলা সোয়া ১২টা নাগাদ মারা গেছেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি একাধারে ছিলেন অভিনেতা, নাট্যকার, বাচিক শিল্পী, কবি ও চিত্রকর।

১৯৩৫ সালে ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় জন্মগ্রহন করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর বাবা ছিলেন কলকাতা হাইকোর্টের আইনজীবী। বাড়িতে নাট্যচর্চার পরিবেশ ছিল। ছোটবেলা থেকেই নাটকে অভিনয় শুরু করেন তিনি। কলকাতার সিটি কলেজ থেকে বাংলা সাহিত্য নিয়ে পড়াশোনা শেষ করে সৌমিত্র ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর করেন।

অল ইন্ডিয়া রেডিওর ঘোষক হিসেবে শুরু করেন কর্মজীবন। ১৯৫৯ সালে প্রখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ সিনেমায় অভিনয় করে রুপালি পর্দায় পা রাখেন সৌমিত্র। তারপর দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় করেছেন তিন শতাধিক সিনেমায়। স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাধিক পুরস্কার।

একনজরে দেখে নিন, তাঁর যত অর্জন-

* ১৯৯১ সালের প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন সৌমিত্র। ‘অন্তর্ধান’ সিনেমায় অভিনয় করে বিশেষ জুরি বিভাগে এ পুরস্কার জিতে নেন তিনি।

* ১৯৯৯ সালে তিনি অর্জন করেন সংগীত-নাটক একাডেমি অ্যাওয়ার্ড।

* ২০০১ সালে ‘দেখা’ সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৌমিত্র।

* ২০০৪ সালে ভারত সরকার কর্তৃক ‘পদ্মভূষণ’ সম্মানে ভূষিত হন এ অভিনেতা।

* ‘পদক্ষেপ’ সিনেমার জন্য ২০০৬ সালে তৃতীয়বারের মতো শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলেন তিনি।

* ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার ‘দাদাসাহেব ফালকে’। ২০১১ সালে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য ‘৫৯তম দাদা সাহেব ফালকে’ পুরস্কার তুলে দেওয়া হয় সুমিতের হাতে।

* ২০১৮ সালে ফ্রান্স সরকার কর্তৃক ‘লিজিওন অব অনার’ পুরস্কারে ভূষিত হন সৌমিত্র।

* পশিচমবঙ্গ সরকারের বিশেষ সম্মাননা ‘বঙ্গবিভূষণ’। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের এ সম্মান প্রদান করা হয়। ২০১৩ সালে এ সম্মান প্রত্যাখান করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরে ২০১৭ সালে আবারও তাকে ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করা হয়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর