chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বেগম রোকেয়া পদক পাচ্ছেন চবি ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার

ডেস্ক নিউজ : ‘বেগম রোকেয়া পদক ২০২০’ পাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। নারীর শিক্ষা, অধিকার, আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখায়, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণ এবং পল্লি উন্নয়নে অবদান রাখায় তাঁকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত ) এস এম মনিরুল হাসান বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিকেলে বিষয়টি জানানো হয়। উপাচার্য শিরীণ আখতার এ পুরস্কার পাচ্ছেন।

শিরীণ আখতার কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে ১৯৮১ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। এ ছাড়া ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিও অর্জন করেন।

শিরীণ আখতার ১৯৯৬ সালের জানুয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরে ২০০৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি এবং ২০১৬ সালের ২৮ মার্চ সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পান। ২০১৯ সালের নভেম্বরে তিনি উপাচার্যের দায়িত্ব পান। শিরীণ আখতারই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবছর ৯ ডিসেম্বর দেশব্যাপী ‘বেগম রোকেয়া দিবস’ উৎযাপন করা হয়। এদিন ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হয়।

এসএএস/

এই বিভাগের আরও খবর