chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টিকটকের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ: যুক্তরাষ্ট্রে ১২ নভেম্বরে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের কার্যক্রম নিষিদ্ধ হওয়ার কথা ছিল। তবে এ সিদ্ধান্ত থেকে সরে এলো দেশটি। টিকটকের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ফিলাডেলফিয়ার এক আদালতের রায়ের কথা উল্লেখ করে ‘আরো আইনি পদক্ষেপ নিতে’ নিষেধাজ্ঞায় বিলম্ব করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

টিকটক প্লাটফর্মটি যুক্তরাষ্ট্রে বেশ জনপ্রিয়। দেশটিতে প্রায় ১০ কোটি গ্রাহক রয়েছে। টিকটককে মার্কিন কার্যক্রম চালানোর অনুমোদন দেয়া উচিত বলে সেপ্টেম্বরে আদালতে দাবি জানিয়েছিলেন তিন টিকটক গ্রাহক। বাণিজ্য মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত তাদের জন্য কিছুটা স্বস্তিই নিয়ে আসবে।

টিকটক দাবি করছে, নিরপত্তা উদ্বেগের কারণে এই আদেশ মানতে অগাস্ট থেকেই কাজ করছে প্রতিষ্ঠানটি। দুই মাসে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া আসেনি বলেও প্রতিষ্ঠানের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। তবে ট্রাম্প প্রশাসনের দেয়া মূল আদেশ নিয়ে আদালতের রায়ের অপেক্ষা করছে টিকটক।

অগাস্ট থেকে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক প্রেক্ষাপট অনেকটাই বদলেছে। এরইমধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন জো বাইডেন। চীনা প্রতিষ্ঠানের ক্ষেত্রে জানুয়ারিতে দায়িত্ব নেয়া নতুন মার্কিন প্রেসিডেন্টের ভিন্ন পদক্ষেপ থাকবে কি না, সে বিষয়ে প্রশ্ন করবে টিকটক।

চখ/নচ

এই বিভাগের আরও খবর