chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গুগল বিনা পয়সায় ছবি আর রাখবে না

প্রযুক্তি ডেস্ক : ছবি রাখার নির্ভরযোগ্য গুগল ফটোজ ব্যবহারকারীরা আর বিনা পয়সায় গুগলে ছবি রাখতে পারবে না। বিনামূল্যে আনলিমিটেড ছবি ব্যাকআপের সুবিধা তুলে নিচ্ছে গুগল

গুগল ব্যবহারকারীর অ্যাকাউন্ট খোলার সময় যে ১৫জিবি স্টোরেজ দেওয়া হয় তার মধ্যেই রাখা যাবে। এর বেশি গুগল ফটোজের জায়গা ব্যবহার করতে হলে টাকা দিতে হবে।

আগামী বছরের জুন পর্যন্ত এ জন্য সময় বেঁধে দিয়েছে প্রতিষ্ঠানটি। এরইমধ্যে সব ব্যবহারকারীর কাছে মেইলে এ তথ্য জানানো শুরু করেছে প্রতিষ্ঠানটি। ১ জুন ২০২১ সাল থেকে এই নিয়ম কার্যকর করার কথা বলেছে গুগল

গুগলের পাঠানো মেইলে বলা হয়েছে, ২০২১ সালের ১ জুন থেকে উচ্চমান সম্পন্ন সব ছবি ও ভিডিও ব্যাকআপ ১৫ জিবি স্টোরেজের মধ্যেই ধরা হবে। এই ১৫ জিবি জায়গা গুগলের অ্যাকাউন্ট খোলার সময় বিনা মূল্যে দেওয়া হয়।

এর বাইরে কেউ গুগলের কাছ থেকে স্টোরেজ বা জায়গা কিনলে সেখানে ভিডিও বা ছবি জমা থাকবে। গুগল ড্রাইভ ও জিমেইলের তথ্য এভাবেই হিসাব করা হয়। এখন থেকে গুগল ফটোজও এ হিসাবের মধ্যে পড়বে।

হিসাব অনুসারে দেখা যাচ্ছে, ব্যবহারকারীদের মধ্যে ৮০ শতাংশ এই নিয়ম চালু হলেও গুগল ফোটোজ বিনামূল্যে আগামী তিন বছর ব্যবহার করতে পারবেন। তারপর স্টোরেজ লিমিট ফুরিয়ে গেলেও যেতে পারে। তবে তখনও ১৫ জিবি ফুরিয়ে গেলে নতুন করে জায়গা কিনতে হবে।

প্রযুক্তি বিশ্লেষকেরা মনে করছেন, গুগল চাইছে আরও বেশি মানুষ যাতে তাদের সেবা অর্থ দিয়ে ব্যবহার করুক। গুগল ওয়ান নামের সেবার সাবসক্রিপশন বাড়াতেই এ পদক্ষেপ।

তবে সুখবর হচ্ছে, আগামী বছরের ১ জুনের আগে যেসব ছবি ব্যাকআপ নেওয়া হবে তা গুগলের অ্যাকাউন্ট স্টোরেজের আওতায় পড়বে না।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর