চাক্তাই খালে মালামাল বোঝাই নৌকা-সাম্পান

ছবি - এম ফয়সাল এলাহী

ছবি প্রতিবেদক : চট্টগ্রামের ঐতিহ্য চাক্তাই খালকে ঘিরে ব্যবসা-বাণিজ্য চলছে এখনও। নৌপথে বিভিন্ন এলাকায় নৌকা-সাম্পানে বোঝাই করে পাঠানো হচ্ছে নিত্যপণ্য। চাক্তাই খালে মালামাল বোঝাই নৌকা-সাম্পান বসে আছে। মাঝিরা জানিয়েছেন, কর্ণফুলী নদীতে জোয়ারের সময় এসব নৌকা-সাম্পান গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।

স্থানীয়রা বলেন, নৌকা-সাম্পানে মালামাল বোঝাই করে কুতুবদিয়া, মহেশখালী, সন্দ্বীপ, আনোয়ারা, বোয়ালখালীতে পৌঁছানো হয়। তবে চাক্তাই খাল ভরাট হওয়ায় নৌ চলাচলে দুর্ভোগ বেড়েছে।

চাক্তাই খালে মালামাল বোঝাই নৌকা-সাম্পান

ব্যবসায়ীরা জানান, চাক্তাই খাল দিয়ে কর্ণফুলী হয়ে বিপুল পরিমাণ পণ্য পরিবহন হতো একসময়। সেসব পণ্য যেত চাঁদপুর ও খুলনা পর্যন্ত। এখন সেটা কেবলই স্মৃতি। খালের চারপাশ দখল এবং ময়লা-আবর্জনার ভাগার ও দূষণ-দখলের কবলে পড়ে খালটি নাব্য হারিয়ে মৃতপ্রায় অবস্থায় কোনো মতে অতীতের স্মৃতিচিহ্ন বয়ে বেড়াচ্ছে।

চাক্তাই-খাতুনগঞ্জকে ঘিরে নতুন বাণিজ্যিক অঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে খাতুনগঞ্জ থেকে সারাদেশে পণ্য পরিবহনের জন্য নৌপথ চালু এবং চাক্তাই খাল ও কর্ণফুলী নদীর সংযোগস্থলে নৌবন্দর, গুদাম ও ট্রাক টার্মিনাল নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...