chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দিল্লিকে হারিয়ে পঞ্চমবারের মত আইপিএল জিতে নিল মুম্বই, স্মরণীয় ম্যাচ রোহিতের

খেলাধুলা ডেস্ক : দুবাই আসরে মরু শহরে দিল্লি ক্যাপিটালসকে ৫ উইকেটে হারিয়ে ২০২০ আইপিএল জিতে নিল মুম্বই ইন্ডিয়ান্স। টানা দ্বিতীয়বার আইপিএল জিতে নিজেদের ইতিহাসের পঞ্চম শিরোপা ঘরে তুললো দলটি।

অন্যদিকে পাঁচবার আইপিএল জয়ের রাতেই নতুন এক কীর্তি গড়লেন রোহিত। মহেন্দ্র সিংহ ধোনির পরে তিনি দ্বিতীয় ক্রিকেটার হিসেবে মঙ্গলবার আইপিএলে ২০০ নম্বর ম্যাচও খেলে ফেললেন।২০২০ আইপএল জয় রোহিতের

২০০ তম আইপিএল ম্যাচ খেলতে নেমে ব্যাট হাতে রান সঙ্গে আইপিএল ট্রফি জিতে স্মরণীয় করে রাখলেন মুম্বই ইন্ডিয়ানস অধিনায়ক রোহিত শর্মা।

ম্যাচ বিবরণী : আইপিএলের ১৩ তম আসরের ফাইনাল ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমেই ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রেয়াস আইয়ার।

বোলিংয়ে এসে ইনিংসের প্রথম বলেই মুম্বাই ইন্ডিয়ান্সকে সাফল্য এনে দেন ট্রেন্ট বোল্ট। বোল্টের লাফিয়ে ওঠা এক বল খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে চলে আসেন ওপেনার মার্কাস স্টয়নিস।

নিজের পরের ওভারে ফের আঘাত হানেন বোল্ট। তার লেগ স্টাম্পের এক ডেলিভারি খোঁচা দিয়ে উইকেট রক্ষকের কাছে পাঠান আজিঙ্কা রাহানে। ৪ বলে ২ রান করেন তিনি।

পরের ওভারেই শিখর ধাওয়ানকে হারায় দিল্লী ক্যাপিটালস। স্পিনার জয়ন্ত যাদবের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হন ১৫ রান করা ধাওয়ান। ২২ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া দিল্লী ক্যাপিটালসের ইনিংস মেরামতের দায়িত্ব নেন শ্রেয়াস আইয়ার এবং রিশাভ পান্ট।

অধিনায়ককে সঙ্গে নিয়ে ৯৬ রানের জুটি গড়েন পান্ট। দুজনই তুলে নেন অর্ধশতক। ৩৮ বলে ৫৬ রান করে নাথান কোল্টার-নাইলের বলে আউট হন পান্ট।

ইনিংসের সমাপ্তিটা তেমন ভালো হয়নি দিল্লী ক্যাপিটালসের। শেষ ৫ ওভারে স্কোরবোর্ডে ৩৮ রান তুলতে সক্ষম হয় দলটি। ট্রেন্ট বোল্টের তৃতীয় শিকারে পরিণত হন হার্ডহিটার ব্যাটসম্যান শিমরন হেটমেয়ার।

মাত্র ৫ রান করে হেটমেয়ার ফিরে গেলে দিল্লী ক্যাপিটালসের বড় স্কোর গড়া শঙ্কার মধ্যে পড়ে যায়। শেষদিকে অক্ষর প্যাটেল ৯ বলে ৯ রান করে আউট হন।

শেষ পর্যন্ত অপরাজিত থাকা শ্রেয়াস আইয়ার ৫০ বল মোকাবেলা করে ১৩০ স্ট্রাইক রেটে রান করেন ৬৫। এ ইনিংস খেলার পথে এ মৌসুমে ৫০০ রানের মাইলফলকও স্পর্শ করেন আইয়ার।

২০ ওভার ব্যাটিং করে ৭ উইকেটে ১৫৬ রান করতে সক্ষম হয় দিল্লী ক্যাপিটালস। বোল্ট তিনটি ও কোল্টার-নাইল দুইটি উইকেট নেন।

শ্রেয়স আইয়ার ও ঋষভ পন্তের হাফ-সেঞ্চুরি করে দলকে লড়াইয়ের জায়গা নিয়ে গেলেও রোহিতের জন্য তা যথেষ্ট ছিল না৷ ফাইনালে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্বে দেন রোহিত ৷রোহিত শর্মার স্মরণীয় দিন

রোহিতের দুরন্ত হাফ-সেঞ্চুরির পাশে ডি’ককের ১২ বলে ২০ এবং ইশান কিশানের ১৯ বলে ৩৩ রানের ঝোড়ো ইনিংসে হাসতে হাসতে ম্যাচ জিতে নেয় মুম্বই ইন্ডিয়ান্স৷

শেষ দিকে কাইরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়ার উইকেট হারালেও ইশানের ব্যাটিং দাপটে ৮ বল বাকি থাকতেই পাঁচ উইকেট ম্যাচ জিতে নেয় মুম্বই ইন্ডিয়ান্স৷

সংক্ষিপ্ত স্কোর

দিল্লি ক্যাপিটালস: ২০ ওভারে ১৫৬/৭ (স্রেয়াশ ৬৫*, ঋষভ পন্ত ৫৬, ধাওয়ান ১৫; ট্রেন্ট বোল্ট ৩/৩০, নাথান কোল্টার নিল ২/২৯)।

মুম্বাই ইন্ডিয়ান্স: ১৮.৪ ওভারে ১৫৭/৫ (রোহিত ৬৮, ইশান ৩৩*, ডি কক ২০, যাদব ১৯)।

ফল: মুম্বাই ৫ উইকেটে জয়ী।

ফাইনালে সেরা খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট।

সেরা ব্যাটসম্যান: লুকেশ রাহুল(৬৭০ রান)।

সেরা বোলার: রাবাদা(৩০ উইকেট)।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর