chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফুটবল মাঠে ৫০ জনের শিরশ্ছেদ করলো জঙ্গিরা

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তরাঞ্চলের এক গ্রামে সশস্ত্র জঙ্গিরা ৫০ জনের বেশি মানুষের দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে দিয়েছে। এসব মানুষের শিরশ্ছেদের জন্য তারা স্থানীয় একটি ফুটবল মাঠকে বেছে নেয়। ঘর থেকে ধরে এনে ফুটবল মাঠে মানুষগুলোর ওপর চালানো হয় বর্বর ও আদিম এই নৃসংশতা।

মঙ্গলবার (১০ নভেম্বর) পূর্ব আফ্রিকায় মোজাম্বিকের উত্তরাঞ্চলের এ ঘটনা ঘটে।

মাত্র পাঁচদিনের ব্যবধানে আবারো ভয়াবহ নারকীয় হত্যাকাণ্ড দেখলো আফ্রিকার দেশ মোজাম্বিক। দেশের উত্তরাঞ্চলের এক গ্রামের ফুটবল মাঠে ৫০ জনের শিরশ্ছেদ করেছে সশস্ত্র জঙ্গিরা। এর আগে গত ৫ নভেম্বর দেশটির বিদ্রোহ কবলিত উত্তর-পূর্ব অঞ্চলে একইভাবে ২০ জন হত্যার শিকার হন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, সশস্ত্র জঙ্গিরা স্থানীয় একটি ফুটবল মাঠে কথিত মৃত্যুদণ্ড কার্যকরের স্থান হিসেবে বেছে নিয়েছে। ওই সময় কয়েকটি গ্রামে আরো বেশ কয়েকজনকে হত্যা করা হয়েছে।

মোজাম্বিকের ক্যাবো দেলগাদো গ্যাস সমৃদ্ধ একটি প্রদেশ। ২০১৭ সাল থেকেই সেখানে এ ধরনের নৃশংস ঘটনা ঘটছে। মুসলিম অধ্যুষিত এই অঞ্চলে গত কয়েক বছরে প্রায় দুই হাজার মানুষকে হত্যা করা হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন চার লাখ ৩০ হাজারের বেশি।

স্থানীয়রা জঙ্গিদের হাত থেকে মুক্তি পেতে শান্তিচুক্তির দাবি তুলেছেন স্থানীয়রা। ঘটনার দিন হামলার সময় গ্রাম থেকে পালাতে যাওয়ার সময় ৫০ জনকে ধরে ফুটবল মাঠে নেয়া হয়। পরে ৫০ জনের শিরশ্ছেদ করে জঙ্গিরা। জঙ্গিদের যত নারকীয় হত্যাকাণ্ড হয়েছে এর মধ্যে ৫০ জনকে একই সঙ্গে শিরশ্ছেদের ঘটনাটি সবচেয়ে ভয়াবহ। সূত্র: বিবিসি

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর