chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকা দুই সিটির অভিভাবক হলেন তাপস – আতিক

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থী শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম নির্বাচিত হয়েছেন। ফলে পাঁচ বছরের জন্য রাজধানীর দায়িত্বে থাকবেন নির্বাচিত দুই মেয়র।

গতকাল শনিবার ভোটগ্রহণ শেষে বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশ করে শিল্পকলা একাডেমি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত সংগ্রহ ও পরিবেশনকেন্দ্রে ফল ঘোষণা করেন দুই সিটি নির্বাচনে দায়িত্বে থাকা রিটার্নিং অফিসাররা।

ঘোষিত ফলাফল অনুযায়ী ঢাকা দক্ষিণের মোট ১ হাজর ১৫০টি কেন্দ্রের মধ্যে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নৌকা প্রতীকে ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পান ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

এ ছাড়া অন্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুর রহমান হাতপাখা প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৫২৫ ভোট। জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন আহম্মেদ মিলন লাঙল প্রতীকে পান ৫ হাজর ৫৯৩ ভোট। গণফ্রন্টের প্রার্থী আবদুস সামাদ সুজন মাছ প্রতীকে ১২ হাজার ৬৮৭, বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান আয়াতুল্লাহ ডাব প্রতীকে ২ হাজার ৪২১, ন্যাশনাল পিপলস পার্টির মো. বাহারানে সুলতান বাহার আম প্রতীকে পান ৩ হাজার ১৫৫ ভোট।

অন্যদিকে ঢাকা উত্তরে নৌকা প্রতীক নিয়ে মো. আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

এ ছাড়া হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের ফজলে বারী মাসউদ পেয়েছেন ২৮ হাজার ২০০ ভোট, কাস্তে প্রতীকে কমিউনিস্ট প্রার্থী আহমেদ সাজেদুল হক পেয়েছেন ১৫ হাজার ১২২ ভোট, আম প্রতীকে আনিসুর রহমান দেওয়ান পেয়েছেন ৩ হাজার ৮৫৩ ভোট এবং বাঘ প্রতীকে শাহীন খান পেয়েছেন ২ হাজার ১১১ ভোট।

ঢাকা উত্তরে মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ এবং নারী ভোটার ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। এই সিটিতে মেয়রপ্রার্থী ছিলেন মোট ৬ জন।

বেসরকারিভাবে জয় লাভের পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন আওয়ামী লীগ মনোনীত ঢাকার মেয়র প্রার্থী ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম। সেময় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান দুই মেয়র।

এদিকে,  ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে রাজধানীতে হরতাল ডেকেছে বিএনপি। আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকায় হরতাল পালন করবে দলটি।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুসারে ৩০ জানুয়ারি নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সেদিন সনাতন সম্প্রদায়ের সরস্বতী পূজা থাকায় বিভিন্ন পরিসরে আলোচনার প্রেক্ষাপটে পরে ভোটগ্রহণের তারিখ পিছিয়ে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়।

 

এই বিভাগের আরও খবর