chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পদত্যাগ করলেন তুরস্কের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আল-বাইরাক পদত্যাগ করেছেন। দেশের অর্থনৈতিক সংকট যখন বিপজ্জনক পর্যায়ে চলে যাচ্ছে এবং দেশটির মুদ্রা দিনদিন মান হারাচ্ছে তখন তিনি পদত্যাগ করলেন। করোনাভাইরাসের মহামারীর কারণে তুরস্কের অর্থনীতিতে এই দুরাবস্থা সৃষ্টি হয়েছে। খবর আল জাজিরা। 

রবিবার (৮ নভেম্বর) সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে তার ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে প্রকাশিত এক পোস্টে বিরাত আল বেরাক জানান, পাঁচ বছর বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করার পর, স্বাস্থ্যগত কারণে তিনি অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। এছাড়াও, রাজনৈতিক ব্যস্ততার কারণে দীর্ঘদিন তিনি পরিবারকে সময় দিতে পারেননি বলেও জানান।

তার এই পদত্যাগের বিষয়টি তুর্কি অর্থ মন্ত্রণালয়ের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা নিশ্চিত করেছেন। এর একদিন আগে তার শ্বশুর প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করেছেন। তুর্কি মুদ্রার লিরার দরপতন ঠেকাতে ব্যর্থতার জন্য তাকে বরখাস্ত করা হয়।

চলতি বছর তুরস্কের মুদ্রার দাম শতকরা ৩০ ভাগ কমে গেছে। করোনাভাইরাসের মহামারীর কারণে তুর্কি অর্থনীতি এই সংকটের মুখে পড়েছে বলে বিশেষজ্ঞরা বলছেন।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর