chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিজিবির ২ অত্যাধুনিক হেলিকপ্টার উদ্বোধন

ডেস্ক নিউজ: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ব্যবহারের জন্য অত্যাধুনিক ‘বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ’ ও ‘বীরশ্রেষ্ঠ আব্দুর রউফ’ নামে  দুটি হেলিকপ্টারের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (৮ নভেম্বর) পিলখানায় বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বিজিবি এয়ার উইংয়ের জন্য কেনা এ দুটির কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন ও বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারের সাফিনুল ইসলাম বলেন, ‘এমআই ১৭১ হেলিকপ্টার দুটি অত্যাধুনিক সুবিধা সংবলিত। হেলিকপ্টার দুটির নাম দেওয়া হয়েছে বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ ও বীরশ্রেষ্ঠ আব্দুর রউফ। এমআই ১৭১ হেলিকপ্টার দুটি রাশিয়া থেকে আমদানি করা হয়েছে।

হেলিকপ্টার দুটির প্রত্যেকটিতে ২৬ জন করে যাত্রী বহন করা যাবে। একসঙ্গে রোগী বহন করা যাবে ১২ জন। এটি একটানা ৫ ঘণ্টা আকাশে উড়ে বেড়াতে পারবে। শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে। যে কোনো প্রতিকূল অবস্থায় হেলিকপ্টারটি উড়তে পারবে।

এতে হাই ফ্রিকোয়েন্সির এন্টিনা থাকায় যে কোনো বাহিনীর সঙ্গে সহজেই যোগাযোগ স্থাপন সম্ভব হবে। এটির সর্বোচ্চ উড্ডয়ন গতি হবে ঘণ্টায় ২৫০ কি.মি। অটোমোটেড পাইলট সিস্টেম থাকায় পাইলট সহজেই হেলিকপ্টার নিয়ন্ত্রণ করতে পারবে।

বিজিবির ডিজি বলেন, ‘বিজিবিতে এয়ার উইং যুক্ত এবং সেখানে দুটি হেলিকপ্টার যুক্ত হওয়ায় পাহাড়ি দুর্গম অঞ্চল থেকে অসহায় রোগীদের আনা নেওয়া, বিপদে বিজিবি সদস্যদের এক বিওপি থেকে আরেক বিওপিতে নেওয়া, চোরাচালান রোধে তাৎক্ষণিক অপারেশনসহ নানাবিধ সুবিধা পাওয়া যাবে। এই উন্নতি শুধু বিজিবির উন্নতি নয় বরং দেশবাসীর জন্যও অত্যন্ত গৌরবের।’

জানা গেছে, সক্ষমতা বৃদ্ধি ও সীমান্তে নজরদারি বাড়াতে হেলিকপ্টার দুটি ব্যবহার করবে বিজিবি। দেশের সকল সীমান্তপথে মাদকদ্রব্যের অনুপ্রবেশ বন্ধে হেলিকপ্টার দুটি ব্যবহৃত হবে।

বিজিবি সূত্রে জানা গেছে, পঞ্চাশের দশকে বিজিবি (তৎকালীন ইপিআর) সদস্যদের জন্য ইতালি থেকে একটি পিয়াজ্জিও পি-১৩৬ উভচর বিমান কেনা হয়। বিমানটি সর্বশেষ ১৯৬৮ সালে আকাশে ওড়ে। দীর্ঘদিন বিকল অবস্থায় পড়ে থাকার পর ১৯৭৮ সালে এটিকে তৎকালীন বিডিআর সদরদফতর পিলখানায় স্থানান্তর করা হয়। মুক্তিযুদ্ধের পর বিজিবির (তৎকালীন বিডিআর) বিভিন্ন জরুরি কাজে ব্যবহারের জন্য ১৯৮১ সালে একটি বেল ২১২ হেলিকপ্টার কেনা হয়। বর্তমানে হেলিকপ্টারটি বাংলাদেশ বিমান বাহিনী দ্বারা পরিচালিত হচ্ছে।

একটি পরিপূর্ণ ত্রিমাত্রিক আধুনিক বর্ডার গার্ড গঠনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় ২০১৬ সালে বিজিবি এয়ার উইং গঠন করা হয়। ২০১৮ সালের ১৮ ডিসেম্বর দুটি এমআই-১৭১ই হেলিকপ্টার কেনার জন্য রাশিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে বিজিবির চুক্তি সম্পাদিত হয় এবং চলতি বছরের ১৮ ও ২৩ জানুয়ারি হেলিকপ্টার দুটি বাংলাদেশে আনা হয়।

হেলিকপ্টারের পাশাপাশি আর্মড পারসোনাল ক্যারিয়ার (এপিসি) ও রায়ট কন্ট্রোল ভেহিকলের (আরসিভি) সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার, যাত্রী পরিবহন করতে পারে ১২ জন। জ্বালানি ট্যাংক ২৫৭ লিটার। সেই সঙ্গে ব্যালাস্টিক প্রোটেকশন, ব্লাস্ট প্রোটেকশন সুবিধাসহ এতে রয়েছে নাইট ভিশন হাইস্পিডের ক্যামেরা।

 

এই বিভাগের আরও খবর