chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জলবায়ু সংশ্লিষ্ট সব প্রকল্পে অনিয়ম ও দুর্নীতি : টিআইবি

ডেস্ক নিউজ : বাংলাদেশে জলবায়ু সংশ্লিষ্ট প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নাধীন সবগুলো প্রকল্পেই বহুমুখি অনিয়ম ও দুর্নীতি রয়েছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

স্থানীয়ভাবে প্রকল্পের চাহিদা এবং গুরুত্ব বিবেচনা না করে অনেক ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনায় অনুমোদন করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) বাংলাদেশে জলবায়ু পরিবর্তন প্রশমন অর্থায়ন এবং প্রকল্প বাস্তবায়নে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক প্রতিবেদন এমন তথ্য বেরিয়ে এসেছে।

টিআইবির গবেষণা দেখা গেছে, গবেষণা  আওতাভূক্ত ৭টি প্রকল্পের সবগুলো প্রকল্পেই বিবিধ অনিয়ম ও দুর্নীতির চিত্র বিদ্যমান। এক্ষেত্রে ৭ প্রকল্পের সবগুলোই রাজনৈতিক সুপারিশের ভিত্তিতে অনুমোদন করা হয়েছে। যার মধ্যে ৩ প্রকল্পের অনুমোদনে তৎকালীন একজন মন্ত্রীর ব্যক্তিগত সহকারীকে ১০ শতাংশ প্রকল্প অর্থ অগ্রিম ঘুষ দেওয়ার অভিযোগ রয়েছে।

একটি প্রকল্পের আওতায় ৬৫০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হলেও ভোক্তা পর্যায়ে দৈনিক মাত্র ৫০ কিলোওয়াটের বেশি বিদ্যুৎ সরবরাহের নির্বাহী আদেশ না থাকায় বিদ্যুতের অপচয় করা হচ্ছে। যেখানে প্রকল্পটির আওতায় উদ্বৃত্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত করার সুযোগ না থাকায় অবমুক্তকরণের নামে ২০১৭ সাল থেকে প্রতি বছর প্রায় ১৮০ মেগাওয়াট বিদ্যুতের অপচয় করা হচ্ছে।

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে টিআইবির জলবায়ু অর্থায়নে সুশাসন প্রকল্পের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক এম. জাকির হোসেন খান এসব তথ্য তুলে ধরেন। ২০১৮ সালের মাঝামাঝি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

কৌশলগত কারণে প্রকল্পগুলোর নাম এবং এলাকার নাম উল্লেখ না করে শুধু প্রকল্পের সংখ্যা তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রকল্প-১ বনায়নের জন্য বরাদ্দকৃত ৩.২৮ কোটি টাকার ৪০ শতাংশ বা তহবিলের ১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাৎ হয়েছে।

প্রকল্প-২ বাস্তবায়নে প্রায় ১ লাখ চারাগাছ কম লাগানোর অভিযোগসহ প্রকল্পের আওতায় ক্রয় করা যানবাহন ও অফিস সরঞ্জাম প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে আত্মসাৎ করা হয়েছে ৫৬ লাখ ২৫ হাজার টাকা।

প্রকল্প-৩ বাস্তবায়নে নিম্নমানের চারা রোপণসহ, প্রকল্পের উল্লিখিত কার্যক্রমের আংশিক বাস্তবায়ন ও ব্যয় দেখিয়ে বরাদ্দকৃত তহবিলের অংশ বিশেষ ১ কোটি ৮৪ লাখ ৪২ হাজার টাকা আত্মসাৎ করা হয়েছে।

প্রকল্প-৪ বাস্তবায়নে প্রকল্পের ৫০ শতাংশ কাজ বাস্তবায়ন করে বাকি অর্ধেকের মতো তহবিল ৮ কোটি ৬৬ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে।

প্রকল্প-৫ বাস্তবায়নে ২৮ শতাংশ অতিরিক্ত ব্যয় প্রাক্কলনের মাধ্যমে ৫৫ লাখ ৯০ হাজার ২০০ টাকা আত্মসাৎ করা হয়।

প্রকল্প-৬ বাস্তবায়নে একর প্রতি ১১ লাখ টাকা অতিরিক্ত দামে ৪ একর জমি ক্রয়সহ অতিরিক্ত ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২৩ কোটি ৪৪ লাখ টাকা।

প্রকল্প-৭ বাস্তবায়নে ৭০ শতাংশ অতিরিক্ত ব্যয় প্রাক্কলনের মাধ্যমে অপচয় করা হয়েছে ৬৯ লাখ ৮৮ হাজার ৮০০ টাকা।

অনুষ্ঠানে স্বাগত ও সমাপনী বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এএসএম/চখ

এই বিভাগের আরও খবর