chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মতিঝর্ণা পাহাড় কেটে তিন তলা বাড়ি, দুজনকে সাড়ে ১৫ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রাম নগরীর লালখান বাজার মতিঝর্ণা এলাকায় পাহাড় কেটে সমতল করে পাকা ঘর নির্মাণ করার অভিযোগে দুজনকে ১৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর।

গতকাল সোমবার অধিদপ্তরের কার্যালয়ে শুনানি শেষে দুজনকে জরিমানা করেন অধিদপ্তরের মহানগর পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী।

এর আগে অভিযোগ পেয়ে গত ২২ অক্টোবর মতিঝর্ণা এলাকার ৭ নং গলিতে পাহাড় কাটার স্থান সরেজমিনে পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের বিশেষ টিম।

পরিদর্শনকালে তারা দেখতে পান সীমা আক্তারের বাড়ীর দক্ষিণ পাশে সরকারি একটি পাহাড় কেটে সমতল বানিয়ে পাকা স্থাপনা নির্মাণের কাজ চলছে। কোন ধরনের অনুমতি না নিয়ে আনুমানিক ১৪ হাজার ঘনফুট পাহাড় কাটা হয়। স্থানীয়দের সাথে কথা বলে তদন্ত টিম জানতে পারে মো. শাহজাহান কোম্পানী পাহাড়টি কর্তন করেছেন।

অভিযোগের ভিত্তিতে একইদিন একই এলাকার আরও একটি স্পট পরিদর্শন করে টিমটি। সীমা আক্তারের বাড়ীর উত্তর পাশে করে পাহাড় কেটে তিনতলা একটি বাড়ী নির্মাণের সত্যতা পায় তারা। বাড়ীটি জনৈক মানিক মিয়ার স্ত্রী মনোয়ারা বেগম (মায়া)র বলে জানতে পারে বিশেষ টিমটি।

পরে অনুনমোদিতভাবে পাহাড় কর্তনের দায়ে শাহজাহান কোম্পানী ও মনোয়ারা বেগমকে শুনানীর নোটিশ প্রদান করা হয়। গতকাল সোমবার (২ নভেম্বর) অভিযুক্ত দুজন শুনানীতে উপস্থিত হলেও পাহাড় কেটে বাড়ি নির্মাণের ব্যপারে কোন ধরনের অনুমতির কপি দেখাতে পারেনি।

তাছাড়া দুজনই সরকারী পাহাড় দখল ও কর্তন করে স্থাপনা নির্মাণের বিষয়টি স্বীকার করে। আজ মঙ্গলবার (৩ নভেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আগামী ৭ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধের নির্দেশ প্রদান করা হয়। ব্যর্থ হলে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তাছাড়া কাটা পাহাড়গুলো পূর্বাবস্থায় ফিরিয়ে আনাসহ পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া ওই ভুমিতে কোন ধরনের নির্মাণ কাজ না করার জন্য বিশেষভাবে সতর্ক করে দেয়া হয়।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর