chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনায় চবি সাংবাদিক সমিতির নিন্দা

ডেস্ক নিউজ : চট্টগ্রামে সাংবাদিক গোলাম সারোয়ারকে অপহরণ ও নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

সারোয়ার স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল সিটিনিউজ বিডি ও সাপ্তাহিক আজকের সূর্যোদয় পত্রিকার সাংবাদিক ছিলেন।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল ও সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরী এক যৌথ বিবৃতিতে এমন প্রতিক্রিয়া জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, সাংবাদিকরা কোনো পক্ষের লোক নন, অন্যায়-অবিচারের বিরুদ্ধে সাংবাদিকদের কলম সব সময় সোচ্চার থাকে। মানুষের না বলা কথাগুলো সাংবাদিকরাই প্রকাশ করে আসছে যুগ যুগ ধরে।

এ সত্যকে লালন করেই শুধুমাত্র সংবাদ উপস্থাপনের জন্যই গোলাম সরোয়ারের উপরে নির্যাতনের খড়গ নেমে এসেছে। ক্ষমতার অসীম চর্চা এবং গণতান্ত্রিক মতামতকে হত্যা করার স্পৃহা শাসকদেরকে জবাবদিহিতা মুক্ত থাকতে সহযোগিতা করছে, এর ফলে কমেছে প্রশ্ন তোলার সুযোগ।

যারাই প্রশ্ন উত্থাপন করছে তাদেরকেই দমিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। গণমাধ্যমকর্মী সরোয়ারের উপরে এমন ভয়াবহ নির্যাতন সেই ইঙ্গিত প্রদান করে।

বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের ঘটনা বাক ও সাংবাদক্ষেত্রের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করে। যা মোটেই কাম্য নয়। সাংবাদিক নির্যাতনকারী ও ইন্ধনদাতাদের দ্রুত চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। একই সাথে সাংবাদিক পেশাজীবীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তা না হলে সন্ত্রাসীরা গণমাধ্যমের কণ্ঠরোধ করতে বারবার হামলা চালানোর সাহস পাবে। তাই আইন প্রয়োগকারী সংস্থার কাছে অতিসত্বর এ ঘটনায় দোষী ব্যক্তিদের যথাযথ ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য যে, গত ২৯ অক্টোবর চট্টগ্রামের ব্যাটারি গলিস্থ নিজবাসা থেকে অফিসের উদ্দেশ্যে বের হয়ে নিখোঁজ হন গোলাম সারোয়ার। তিনদিন নিখোঁজ থাকার পরে রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ডের কুমিরা ইউনিয়ন এলাকায় খালের পাড় থেকে তাকে উদ্ধার করে স্থানীয়রা।

উদ্ধার পরবর্তী যে ভিডিওটি ভাইরাল হয়েছে তাতে সংবাদিক সরোয়ারকে বলতে শোনা গেছে, ‘ভাই, আমাকে মাইরেন না, প্লিজ আমি আর নিউজ করবো না’।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর