chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নতুন রূপে ‘সুবর্ণ এক্সপ্রেসের’ যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক : ইন্দোনেশিয়া থেকে আসা নতুন বগি যুক্ত হয়ে বদলে গেছে সুবর্ণ এক্সপ্রেসের চেহারা। সাদা রঙের পুরনো বগি বদলে লাল-সবুজের ১৮টি নতুন বগি সংযোজন হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ৭টায় চট্টগ্রাম-ঢাকা রুটের বিরতিহীন এই ট্রেনটি নতুন রূপে যাত্রা শুরু করেছে বলে জানা গেছে। এসময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত আলীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন |

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাফর আলম জানান, ‘সুবর্ণ এক্সপ্রেস’ ট্রেনের পুরনো রেক সরিয়ে নতুন রেক যুক্ত করা হয়েছে। সুবর্ণ এক্সপ্রেসের জন্য ইন্দোনেশিয়া থেকে ১৮টি নতুন কোচ আমদানি করা হয়।নয়ারুপে সুবর্ণ এক্সপ্রেস যাত্রা শুরু করেছে

কোচগুলোর রঙ লাল-সবুজ। এখন থেকে যাত্রীদের ভ্রমণ আরও উন্নত হলো। গত ২৫ অক্টোবর থেকে যারা টিকিট কিনেছেন তারাই নতুন বগিতে করে যাত্রা করেছেন।

তিনি বলেন, ৮৯০ আসনের মধ্যে ৬৮৭ জন যাত্রী নিয়ে নতুন সুবর্ণ এক্সপ্রেস সকাল ৭ টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। এতে এসি চেয়ারের বগি আছে ৮টি, শোভন চেয়ারের বগি ৭টি।

এ ছাড়া শোভন চেয়ার, গার্ড রুম, ডাইনিং মিলিয়ে দুটি (যেখানে আগে চাইনিজ সাদা বগিতে একটি এসি গার্ড রুম কাজ করত)। পাওয়ার কার আছে একটি।

তবে নতুন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে আসন সংখ্যা ৯টি কমেছে। আগে যেখানে ৮৯৯টি ছিল, সেখানে নতুন রেকে ৮৯০টি আসন রয়েছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, চট্টগ্রাম-ঢাকা রুটে চলাচল করা সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে ২০০৬ সালে সাদা চায়না বগি যুক্ত হয়। ১৪ বছর পর এসব সাদা বগি সরিয়ে ইন্দোনেশিয়ার লাল-সবুজের বগি যুক্ত হয়েছে। আগের মতো ১৮/৩৬ লোডে কাজ করবে সুবর্ণ এক্সপ্রেস ট্রেন।

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর