chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুকুর ভরাট করায় সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোকে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে পরিবেশের ক্ষতি সাধন করে পুকুর ভরাট করার অপরাধে সীতাকুণ্ডের একটি কন্টেইনার ডিপোকে এক লক্ষ দশ হাজার পঁচশত টাকা জরিমানা দিতে হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইনের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় সোমবার (২ নভেম্বর) শুনানি শেষে সীতাকুণ্ডের সোনাইছড়িস্থ কেশবপুর এলাকায় অবস্থিত বিএম ডিপোকে জরিমানা করে অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন বলেন, প্রতিষ্ঠানটি একটি পুকুর ভারাট করে পরিবেশের ক্ষতি সাধন করার অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে অধিদপ্তরের বিশেষ টিম।

তদন্তে অভিযোগ সত্যতা পেয়ে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তাকে শুনানীতে ডাকা হয়। শুনানীকালে প্রতিষ্ঠানকে একলক্ষ দশহাজার পাঁচশত টাকা জরিমানা করা হয় এবং এ জরিমানার টাকা পরিশোধে ব্যর্থ হলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য : প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী কোনো পুকুর-জলাশয়, নদী-খাল ইত্যাদি ভরাট করা বেআইনি। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-২০১০ অনুযায়ী, জাতীয় অপরিহার্য স্বার্থ ছাড়া কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান কর্তৃক সরকারি বা আধা সরকারি, এমনকি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বা ব্যক্তি মালিকানাধীন পুকুর বা জলাধার ভরাট করা সম্পূর্ণ নিষিদ্ধ।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর